মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা

পাকিস্তানের সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ বলে ঘোষণা দিয়েছে জাতিসংঘ। তার বিষয়ে চীনের যে আপত্তি ছিল নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটিতে (আল-কায়েদা স্যাংশনস কমিটি) তা সরিয়ে নেয়ার ফলে বুধবার (১ মে) এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘোষণার ফলে ভ্রমণের পাশাপাশি আজহারের যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। জইশ-ই-মোহাম্মদকে এর আগেই জঙ্গি সংগঠন বলে ঘোষণা করে জাতিসংঘ।

জাতিসংঘে ভারতের রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন টুইট করে বলেছেন, ‘ছোট বড় সবাই হাত মিলিয়েছে। মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ (জাতিসংঘ)। সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ।’

গত এক দশকে এ নিয়ে চতুর্থবার মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করার প্রস্তাব ওঠে জাতিসংঘে। ২০০৯, ২০১৬ ও ২০১৭ সালে এ বিষয়ে আপত্তি জানায় নিরাপত্তা পরিষদে ভেটো দানে সক্ষম স্থায়ী সদস্য দেশ চীন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জনেরও বেশি কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) সদস্য নিহত হয়। এ হামলার দায় স্বীকার করে জইশ-ই-মোহাম্মদ। এরপর আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার জন্য জাতিসংঘে নতুন করে প্রস্তাব দেয়। এতে বেশ চাপে পড়ে চীন। অবশেষে গতকাল অব্যাহত চাপের মুখে চীনের আপত্তি আর টেকেনি

You might like