করোনা ভাইরাস সম্পর্কে কিছু কথা…

মো. জান্নাত মোল্যা, গোপালগঞ্জ প্রতিনিধি :
করোনা ভাইরাস এমন একটি ভাইরাস যা মানুষের হাঁচি-কাশির মাধ্যমে, এমনকি স্পর্শের মাধ্যমেও ছড়াতে পারে। এর কিছু লক্ষণ আছে যেমন: জ্বর, কাশি, গলা ব্যথা, ডাইরিয়া ইত্যাদি।
এই ভাইরাস যখন সংক্রমণ ঘটায় তখন থেকে এই লক্ষণ দেখা দেবে তা কিন্তু নয়। অনেক সময় দেখা গেছে এর লক্ষণ ১৪ পরে দেখা দিয়েছে। অনেকে পরীক্ষা করছে তখন কিছু ধরা পরে নাই। কিন্তু ১৪ দিন পরে জানা গেছে যে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
/
আপনি পরীক্ষা করছেন যে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা? দেখা গেছে পরীক্ষায় Negative দেখাচ্ছে। এতে খুশি হয়ে বাড়ির বাইরে যাচ্ছেন, যানবাহনে চলাচল করছেন, বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছেন। এতে করে আপনি আপনার আশেপাশের মানুষদের ঝুঁকির মুখে ফেলছেন।
এখন আপনি প্রশ্ন করলেন এটা কীভাবে সম্ভব?
আমরা কোথাও যাওয়ার সময় যানবাহন ব্যবহার করি। সেখানে অনেকে থাকে। আপনিও আছেন। আপনার পাশে যারা বসবে বা আপনার পাশে যারা থাকবে , তাদেরকেও এ ভাইরাস আক্রমণ করতে পারে। আবার তারাও যাদের সাথে চলাফেরা করে, তারাও আক্রান্ত হতে পারে।এভাবে আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকে।
আরও সহজ করে বোঝার চেষ্টা করি। আপনি যাদের সাথে চলাফেরা করেন। আপনার জন্যে তাদের মাঝে দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। তারাও জানে যে তাদের শরীরে করোনা ভাইরাস নেই, তাই  আপনার মতো তারাও আরও অনেকের সাথে চলাফেরা করে। যার পরিপেক্ষিতে তাদের জন্যে আরও অনেকে আক্রান্ত হবে। তাহলে একবার ভেবে দেখুন আপনার জন্য কতজন আক্রান্ত হলো?
তাই খেয়াল রাখুন আপনার জন্য যেন আপনার পাশের মানুষদের এই ভাইরাস সংক্রমণ করতে না পারে। দয়া করে আপনি ঘরে অবস্থান করুন।
ধন্যবাদ…..

You might like