অন্যকে ভালোবাসি আর নিজেও ভালোবাসা পাই

কথিকা 

ক্ষুদীরাম দাস :

ভালোবাসায় পরিপূর্ণ জীবন। তাই আমরা ভালোবাসি, আমরা ভালোবাসা চাই। ক্ষেত্রবিশেষে আমরা শুধু ভালোবাসাই পেতে চাই; কিন্তু ভালোবাসা দিতে চাই না। কেননা ভালোবাসা দিতে হলে অনেকভাবে সেই ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হয়। এতে অনেক খরচ হয়। তাই কখনো কখনো আমরা শুধু ভালোবাসা পেতেই আগ্রহী; ভালোবাসা দিতে নয়, এটা স্বার্থ চেষ্টা ছাড়া আর কিছুই নয়। তবে খাঁটি কথা হলো, ভালোবাসা পেতে হলে, ভালোবাসা দিতেও হবে। তাহলেই ভালোবাসা টিকে থাকে।

মজার বিষয় হলো, মানুষের মনে ভালোবাসা কিন্তু না জানিয়েই চলে আসে। অর্থাৎ হঠাৎ করেই ভালোবাসার সৃষ্টি হয় মনের মধ্যে। এটা এক অন্যরকম অনুভূতির বিষয়। কাউকে কোনো ব্যাপারে ভালো লাগলো তো ভালোবাসার সৃষ্টি হয়ে গেলো। এমন হতে পারে যে, হঠাৎ কেউ আপনাকে সঙ্গ দেয়া শুরু করেছে। হতে পারে এটা আপনার প্রতি তার ভালোবাসার জন্যেই সৃষ্টি হয়েছে। সুতরাং না চাইলেও ভালোবাসা হয়ে যায়, ভালোবাসার ঘটনা ঘটে যায়।

তবে বাস্তব কথা হলো, ভালোবাসা ঠিক মৃত্যুর মতো। মৃত্যুও না চাইলেও চলে আসে মানুষের জীবনে। মজার বিষয় হচ্ছে, ভালোবাসা মন কেড়ে নেয়; আর মৃত্যু কেড়ে নেয় মানুষের জীবন। আমরা মৃত্যু চাই না, আমরা চাই ভালোবাসা। তবে যতই ভালোবাসার খেলায় মেতে থাকি না কেন, মৃত্যুকেও আমাদের গ্রহণ করতেই হবে। অতএব, মৃত্যুর আগে যত পারি অন্যকে ভালোবাসি; আর নিজেও ভালোবাসা পাই এবং ভালোবাসা পাওয়ার জন্যে উপযুক্ত হবেন।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না

২৯ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪২ হিজরি, মঙ্গলবার

You might like