শিক্ষক দিবসে সকল শিক্ষকের জন্য শুভ কামনা

মাকসুমুল মুকিম :

আজ ৫ অক্টোবর, সোমবার বিশ্ব শিক্ষক দিবস। বছর ঘুরে আবারও আমাদের মাঝে শিক্ষক দিবস এলো। এবার অবশ্য ব্যতিক্রম এক পরিবেশে দিবসটি এসেছে। যে সময়টা করোনা ভাইরাসের মহামারির কালো ছায়ায় ব্যাপৃত। বিশ্বের কোটি মানুষ এ ভাইরাসে আক্রান্ত, মৃত দশ লাখ ছাড়িয়েছে।

অন্যান্য স্তরের ন্যায় শিক্ষাব্যবস্থাও করোনার কারণে বিপর্যস্ত। অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। চলছে অনলাইনে পাঠদান। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের অনেক শিক্ষক এই অনলাইন পাঠদানের সাথে সম্পৃক্ত রয়েছেন। প্রতিদিন ফেসবুক, ইউটিউবসহ নানা সামাজিক মাধ্যমে আপলোড হচ্ছে শ্রেণিভিত্তিক বিভিন্ন পাঠ। অনলাইন মাধ্যম ছাড়াও মোবাইলে শিক্ষার্থীদের পড়ালেখার খবরাখবর নিচ্ছেন শিক্ষকগণ।

স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনে শিক্ষার্থীদের বাড়ি বাড়িও গমন করছেন তারা। এতে একদিকে যেমন শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে পাশাপাশি শিক্ষা কার্যক্রমের ধারাবাহিতা রক্ষা করাও সম্ভব হচ্ছে। করোনা ছাড়াও অন্য সময়ে শিক্ষকদের পরিশ্রম ও কর্মতৎপরতার কারণেই শিক্ষার প্রসার ঘটে। গড়ে উঠে শিক্ষাবান্ধব সমাজ ও রাষ্ট্র।

পৃথিবীর অনেক দেশে শিক্ষকদের যথাযথ সম্মানের চোখে দেখা হয়। সম্মানের পাশাপাশি সম্মানীটাও থাকে সন্তোষজনক। সে প্রেক্ষিতে আমাদের দেশে সব শ্রেণির শিক্ষক উপযুক্ত সুবিধাদি পাননা।

যে কারণে মাঠে নামতে হয় বিভিন্ন দাবি দাওয়া নিয়ে। যদিও আগের চেয়ে সম্মানী বেড়েছে। বেড়েছে সুযোগ-সুবিধা। এরপরও শিক্ষকরা কখনোই ইচ্ছাকৃতভাবে তাদের দায়িত্ব পালন থেকে বিরত থাকেননা। শিক্ষার্থীদের নিজের সন্তানের মতো করে গড়ে তুলতে চেষ্টার কমতি রাখেন নি।

বেশিরভাগ বলতে গেলে প্রায় সব শিক্ষকই নিজের মেধার সবটুকু ঢেলে দেন ছাত্রছাত্রীদের জন্য। আজ শিক্ষক দিবসে সেইসব শিক্ষকদের জন্য রইল আন্তরিক শুভেচ্ছা ও শুভ কামনা।

এই শিক্ষকদের হাত ধরেই গড়ে উঠুক একটি সভ্য পৃথিবী, উন্নত বাংলাদেশ। উপযুক্ত সম্মান ও পর্যাপ্ত সম্মানীসহ সব সুবিধা শিক্ষকদের জন্য বরাদ্দ থাকুক – এ কামনাই থাকল আজকের দিনে।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না

০৫ অক্টোবর ২০২০ খ্রি. ২০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ সফর ১৪৪২ হিজরি, সোমবার

You might like