দোহার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার উদ্যোগে মানববন্ধন

মাকসুমুল মুকিম, দোহার প্রতিনিধি :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা ‘নারী-পুরুষ সমতা’ এই শ্লোগানকে সামনে রেখে দোহার উপজেলায় পরিষদ প্রাঙ্গনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২০ উদযাপন উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আজ ২৫ নভেম্বর থেকেআন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ শুরু হয়েছে।

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশে ১৬ দিনব্যাপী এই পক্ষ পালনে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

৩ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে মহিলা বিষয়ক কর্মকর্তার উদ্যোগে উপজেলা প্রাঙ্গনে প্রায় ৩০ জন নারীদের নিয়ে মানব বন্ধন কর্মসূচি পালন করেন।

দিবসটি উপলক্ষে জাতিসংঘ বলেছে, কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও বিভিন্ন দেশে নারী ও মেয়েশিশুর প্রতি নানা ধরনের সহিংসতা, বিশেষ করে পারিবারিক সহিংসতার ঘটনা ঘটে চলেছে। কোভিড সংকটের মধ্যেও সহিংসতার এই ছায়ামহামারি বেড়ে চলেছে।

এই সহিংসতাকে বন্ধ করতে বিশ্বকে একসঙ্গে কাজ করতে হবে। চলমান মহামারিতে সহিংসতার শিকার নারীদের জন্য সহায়তা নিশ্চিত করতে বিশ্বজুড়ে তহবিল সংগ্রহের ওপর জোর দিয়ে এবারের প্রতিপাদ্য করা হয়েছে ‘বিশ্বকে কমলা করুন: তহবিল, প্রতিক্রিয়া, প্রতিরোধ, সংগ্রহ!’

মহিলা বিষয়ক কর্মকর্তা রহিমা বেগম বলেন, ‘ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ-আসুন নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি’—এই স্লোগান সামনে রেখে এ বছরের কর্মসূচি ঘোষণা, বক্তব্য, সুপারিশ ও দাবি তুলে ধরা হবে।

উল্লেখ্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদ্‌যাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ০৭:১০ পিএম

০৩ নভেম্বর ২০২০ খ্রি. ১৮ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরি, বৃহস্পতিবার

You might like