প্রেমের ফাঁদে সর্বনাশ!

সম্পাদকীয় …

প্রেম তো পবিত্র। কিন্তু এই পবিত্র প্রেমের মাঝে যদি ‘ফাঁদ’ নামক বিষ থাকে তাহলে সেটাকে কী বলা যেতে পারে? যেন মধুতে বিষ মেশানো। যা খাওয়ার জন্যে মানুষ আগ্রহী; কিন্তু মৃত্যু তার অবধারিত। ঠিক প্রেমের বেলাতেও যদি তাতে ফাঁদের উপকরণ থাকে তাহলে সেখানে প্রেমের পবিত্রতা টিকে থাকে না।

প্রিয় সময়ে ‘মাদারীপুরে প্রেমের ফাঁদে ফেলে স্কুলছাত্রীকে ধর্ষণ, কারাগারে যুবক’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে জানতে পেরেছি প্রেমের ফাঁদের অভিনব গল্প। এমন প্রেমকে মানুষ ঘৃণা করা ছাড়া আর কিছু করার নেই। প্রেমের মাঝেও যদি এমন সন্দেহজনক বিষয় থাকে তাহলে সেখানে বিশ^াসের জায়গাটি নড়বড়ে হয়ে যায়। কিন্তু স্কুলছাত্রীটি বিশ^াস করেই কি তাহলে ভুল করেছিলো। সে তো প্রেমের মূল্য দিতে গিয়েছিলো, কিন্তু এর মধ্যে যে ফাঁদ নামক বিষয় থাকতে সে তো সেটা মোটেও চিন্তা করেনি। প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি, ‘মাদারীপুরে পরিচয় গোপন রেখে প্রেমের ফাঁদে ফেলে দশম শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে দুই সন্তানের বাবা আব্দুর রহমানকে (৩৫) আটক করেছে পুলিশ।’

এই আবদুর রহমান একজন বিবাহিত ব্যক্তি ছিলো। দুই সন্তানের জনকও একজন। আড়াই বছর আগে মাদারীপুর সদর উপজেলার ঝাউদি গ্রামের এই ব্যক্তি পরিচয় গোপন করে মোবাইল ফোনের মাধ্যমে দশম শ্রেণির ওই শিক্ষার্থীর সাথে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। সহজ সরল মেয়েটি ধুর্ত ব্যক্তির চালাকি মোটেও বুঝতে পারেনি। সে নিজেকে অবিবাহিত দাবি করে শহরের একটি আবাসিক হোটেলে শিক্ষার্থীকে নিয়ে যায়। সেখানে বিয়ের প্রলোভন দেখিয়ে শিক্ষার্থীকে একাধিকবার ধর্ষণ করেছিলো। সেই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে আবাসিক হোটেল থেকে নিয়ে ভুল তথ্য দিয়ে হাসপাতালে ভর্তি করেছিলো লোকটি। আর বিষয়টি সন্দেহ হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ তাকে আটক করে পুলিশকে খবর দিয়েছিলো।

এটাই হলো মূল ঘটনা। এভাবেই আমাদের চারিদিকের উঠতি বয়সী মেয়েরা প্রেমের ফাঁদে পা পাড়ায়। আর এভাবে তারা তাদের নিজের জীবনের সর্বস্বা হারিয়ে ফেলে। হারায় নিজের সম্মান ও ব্যক্তিত্ব। এ ধরনের ঘটনা আমাদের নতুন করে সতর্ক করে, নতুন শিক্ষা দিয়ে যায় আমাদের। তবুও মেয়েরা এমন দুষ্ট ফাঁদে পড়ে যায়। যেমন মাদারীপুরের এই মেয়েটির সর্বনাশ হয়ে যায় ধুর্ত ব্যক্তির ফাঁদে পড়ে। সুতরাং প্রেম করার ক্ষেত্রেও সবাইকে আরো সতর্ক হওয়া উচিত। সূ²ভাবে নিজের পরিকল্পনায় এগিয়ে যাওয়া দরকার প্রত্যেক ব্যক্তিকে। সকলকে আরো সাবধান হতে হবে যে, এক প্রকার প্রেমের ফাঁদ আমাদের জীবনকে ধ্বংসের দিকে নিয়ে যেতে পারে।

You might like