কুয়াকাটার সৈকতে বালুক্ষয়, সরিয়ে নেয়া হয়েছে ফিস ফ্রাই মার্কেট সহ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান

জাকারিয়া জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি :

পূর্নিমার জোয়ারের প্রভাবে সাগর ও নদ নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। সমুদ্রের উত্তাল ডেউ তীরে আঁছড়ে পড়ছে। ফের কুয়াকাটার সৈকতে দেখা দিয়েছে বালুক্ষয়। সৈকতের ফিস ফ্রাই মার্কেট সহ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান সরিয়ে নেয়া হয়েছে। প্রতি বছরের চেয়ে এবছর পানির তীব্রতা একটু বেশি লক্ষ করা গেছে। সমুদ্রে বালু ক্ষয় রোধে যে জিও ব্যাগ ব্যবহার করা হয়েছে।তার চতুর পাশ থেকে বালু সরে গিয়ে গর্তে পরিণত হয়েছে। তাই আগত পর্যটকদের জোয়ারের সময় সৈকতে নামতে ট্যুরিষ্ট পুলিশ নিষেধ করতে দেখা গেছে।

স্থানীয়রা জানায়, জোয়ারের সময় সৈকতের বেলাভূমিতে এখন আর ওয়ার্কিং জোন থাকে না।পর্যটকদের সমুদ্রস্নানে মারাত্মক অসুবিধায় পড়তে হয়।এছাড়া সৈকতের সবুজ বেষ্টনী,কুয়াকাটা জাতীয় উদ্যান,দোকানপাটসহ মসজিদ ও মন্দির ঝুঁকিতে রয়েছে।

কুয়াকাটা ফিস ফ্রাই দোকানি বেল্লাল হোসেন বলেন, জোয়ারের পানি অনেক, তাই দোকান বন্ধ করে দিয়েছি। যেখানে দোকান ছিল সেখানে এখন কোমর সমান পানি। পানির চাপ কমলে আবার দোকান নিয়ে বসবে বলে তিনি জানিয়েছেন।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোন পুলিশ পরিদর্শক হাসনাইন পারভেজ সাংবাদিকদের জানান, সমুদ্র উত্তাল। তাই সকল পর্যটকদের সমুদ্রে না নামতে বার-বার মাইকিং করে নিষেধ করা হচ্ছে। এছাড়া একটি টিম সার্বক্ষণিক কাজ করছে পুরো সৈকতে।

You might like