পদ্মা সেতু উদ্বোধনের পড়ে যাত্রীশূন্য বাংলাবাজার ফেরি ঘাট

মোঃ হানিফা মোল্লা, শিবচর ( মাদারীপুর) প্রতিনিধিঃ

মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথে যাত্রীর চাপ কমেছে। লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক থাকলেও তুলনামূলক যাত্রী কম। বুধবার (২৯ জুন) সকাল থেকে যাত্রীবাহী পরিবহন কম আসায় লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের তেমন চাপ দেখা যায়নি।

সরেজমিন ভোর থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত ঘাট এলাকায় দেখা যায়, ৯টা পর্যন্ত মোট একটি লঞ্চ শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। লঞ্চটিতে ১০০ জন যাত্রী ছিল। শিমুলিয়া থেকে আসা লঞ্চগুলোতেও তেমন যাত্রী চোখে পড়েনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, গত শনিবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্বোধন হওয়ার আগেও যাত্রী ও যানবাহনের চাপ ছিল। ভোর থেকে ঘাট এলাকায় ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস ও হালকা যানবাহনও কমতে শুরু করেছে। সরকারি নির্দেশনা অনুযায়ী লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক রাখা হবে।

শিবচর থেকে আসা রায়হান অপু বলেন, ‘পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় নৌপথে চাপ একটু কমেছে। সেতু দিয়ে যাব বলে বাড়ির সামনে প্রায় এক ঘণ্টা দাঁড়িয়েছিলাম। তবে আমাদের ওখান থেকে সরাসরি গাড়িতে লোকাল যাত্রী নেয় না। এজন্য এখান দিয়ে এসেছি। আগের মতো ঘাটে বাড়তি চাপ নেই।

বাংলাবাজার ঘাটে থাকা এমভি বেপারী লঞ্চের চালক আঃ হক মল্লিক জানান, সকাল থেকে সরকারের নির্দেশনা অনুযায়ী ঘাট থেকে লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে। তবে যাত্রী কমে গেছে অনেক।

বেপারী লঞ্চের ম্যানেজার জাহাঙ্গীর হোসেন বলেন, ‘পদ্মা সেতুর প্রভাবে ঘাটে যাত্রী কমে গেছে। মালিক সমিতির নির্দেশনা অনুযায়ী লঞ্চগুলো চলছে।’

বাংলাবাজার ঘাটে টার্মিনালে থাকা লঞ্চ মালিক সমিতির সুপারভাইজার মোঃ রনি বেপারি বলেন, ‘ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত একটি লঞ্চ ছেড়ে গেছে। ভাড়া আগের মতোই আছে।’

বাংলাবাজার স্পিডবোট ঘাটের ইজারাদারের লোক রাসেল মোল্লা বলেন, ‘সরকার থেকে স্পিডবোট চলাচল স্বাভাবিক রয়েছে। আমাদের রুট পারমিট ও সরকারি নির্দেশনা রয়েছে। আমরা সেই অনুযায়ী যাত্রী পারাপার করছি।’

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, ‘সকাল থেকে ঘাটে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। লঞ্চ চলাচল বন্ধের কোনও নির্দেশনা নেই। আমরা প্রতিটি লঞ্চে ১০০ যাত্রী দিয়ে লঞ্চগুলো ছেড়ে দিচ্ছি। আমরা লঞ্চের চালক ও স্টাফদের বলে দিয়েছি, যাতে যাত্রীদের সেবার মান সঠিক থাকে।

You might like