দোহারে বিরল এক প্রাণী গন্ধগোকুল উদ্ধার

মাকসুমুল মুকিম, দোহার নবাবগঞ্জ (ঢাকা)

ঢাকার দোহার উপজেলার লক্ষীপ্রসাদ এলাকা থেকে বিরল প্রজাতির একটি নিশাচর প্রাণী গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে গন্ধগোকুলটি উদ্ধার করে বন বিভাগের কাছে হন্তান্তর করেন।

জানা যায়, মঙ্গলবার রাত আনুমানিক ১১ টার দিকে উপজেলার লক্ষীপ্রসাদ এলাকার শওকত আলী রতনের বসতঘরের টিনেরচালার উপর প্রাণীটিকে দেখতে পাওয়া যায়। সারারাত সেখানে অবস্থান করার পর প্রথমে ৯৯৯ ও পরে উপজেলা নির্বার্হী অফিসারকে জানালে তিনি উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নিদের্শ দেন। প্রাণী সম্পদের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে প্রাণীটিকে উদ্ধার করতে ব্যর্থ হলে দোহার উপজেলা ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়।

পরে তারা প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে দুপুর ১টার দিকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয় প্রাণীটিকে। এ সময় ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা গন্ধগোকুলের কাপড়ের শিকার হন।

দোহার ফায়ার সার্ভিস স্টেশন অফিসার তামিম হাওলাদার জানান, খুব সঙ্কীর্ণ জায়গা থেকে প্রাণীটিকে উদ্ধার করা হয়েছে। আমাদের টিমের জন্য ছিল বড় চ্যালেঞ্জ। এতে একজন সদস্য সামান্য আহত হয়েছে। প্রাণীসম্পদের কর্মকর্তারা গন্ধ গোকুলটিকে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বনবিভাগের কাছে হন্তান্তর করে।

দোহার উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা শামীম হোসেন জানান, ধারণা করা হচ্ছে প্রাণীটি অন্য প্রাণীর দ্বারা আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ে। যে কারণে সে নীরিবিলি জায়গা বিশ্রাম নেওয়ার চেষ্টা করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলম জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী আমরা প্রাণীটিকে উদ্ধার করে অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা করবো। এ সময় আরো উপস্থিত ছিলেন দোহার উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা লুবনা জাহান নিশাত, আব্দুর রহমান, মামুন সরকার ও ফিরোজ আলম।