কথিকা : সাহিত্যের জ্ঞান আমাদেরকে সঠিক পথ দেখাবে

ক্ষুদীরাম দাস :

খেলে আমাদের পেট ভরে। পেট ভরলে আমাদের দেহ চলমান থাকে, অর্থাৎ আমরা বেঁচে থাকি। সুতরাং বেঁচে থাকার জন্যে খাদ্যের দরকার আছে। আর আমাদের দেহের পুষ্টির চাহিদা পূরণের জন্যে খাদ্যের দরকার; তেমনি মানসিক স্বাস্থ্য বলে একটা কথা আছে।

তার উন্নতির জন্যেও প্রতিদিন ভালো চিন্তা করা দরকার। অস্বাস্থ্যকর খাবার খেলে যেমন আমাদের শরীর অসুস্থ হবে; তেমনি যদি আমরা ভালো চিন্তা ভাবনা না করি, তাহলে আমাদের মনও অসুস্থ হয়ে পড়বে। পশু পাখি অতি সহজে পশুপাখি, কিন্তু মানুষ অতি কষ্টে মানুষ। সুতরাং মানুষ হতে হলে মনুষ্যত্ব গুণসম্পন্ন হতে হয়।

এজন্যে সুশিক্ষার দরকার আছে। সার্টিফিকেটধারী শিক্ষার কোনো মূল্য নেই; যদি না তাতে জ্ঞানের সংযোগ থাকে। আমরা একজন অসুস্থ মানুষকে সুস্বাস্থ্যের অধিকারী বলতে পারি না;, তেমনি নেতিবাচক মনোভাবের সুস্থ মস্তিষ্কের মানুষ বলতে পারি না। কারণ, তার মধ্যে ইতিবাচক মনোভাবের জন্মই হয়নি। নেতিবাচক মানুষ হলেন কুসংস্কারে আচ্ছন্ন ব্যক্তি; যে দীর্ঘদিন মাটির নিচে অন্ধকার কুঠুরিতে কাটিয়েছেন। যাকে পৃথিবীর উজ্জ্বল আলোতে মুক্ত করে দিলেও সে অন্ধকার কুঠুরিতে ফিরে যাবে। কিন্তু ইতিবাচক মানুষ বারোমাসি ফলের মতো; প্রতিনিয়ত সুস্বাদু হয়। নেতিবাচক মানুষ দুষ্টু প্রকৃতির হয়।

এ ধরনের মানুষ অন্যের ভালো সহ্য করতে পারে না। নিজের ও অন্যের জীবনকে বিষাক্ত করে তোলে। ওদের দ্বারা শুধু নিকটজনই সংক্রমিত হয় না; প্রজন্ম থেকে প্রজন্মেও বিষ ছড়িয়ে থাকে। এদেরকে অবশ্যই এড়িয়ে চলা উচিত। সুতরাং কেউ যদি ভালো মানুষ হতে চায়; তাহলে সঠিক শিক্ষার পাশাপাশি প্রকৃত মূল্যবোধের শিক্ষাও তাকে গ্রহণ করতে হবে।

যে শিক্ষা আমাদের হৃদয়কে সুশিক্ষিত করবে সেই শিক্ষা আমাদের গ্রহণ করতে হবে ও ছড়িয়ে দিতে হবে। যে শিক্ষা আমাদের মস্তিষ্ককে উর্বর করে না, সেই শিক্ষা বর্জন করা উচিত। দুর্জন বিদ্যান হলেও পরিত্যাজ্য বলে কথা আছে। অর্থাৎ তার মধ্যে প্রকৃত শিক্ষা নেই বলেই তাকে বর্জন করা উচিত। তার সাহচর্যে যাওয়া উচিত নয়।

তাকে রাখাও ঠিক নয়; আবার তার কাছে থাকাও ঠিক নয়। নীতিবোধসম্পন্ন ব্যক্তি ছাড়া শিক্ষিত মানুষ সমাজের জন্যে ভয়ানক ক্ষতিকারক! অতএব, আমার মনে হয় সাহিত্যের সংস্পর্শে প্রতিটি মানুষকেই আসা উচিত।

তাহলে আমরা যে আমাদের নিজেদের মানুষ বলে দাবি করি, সাহিত্যের জ্ঞান আমাদেরকে সঠিক পথ দেখাবে, আমরা সত্যিকারে কোন পথে চলছি। তখন আমরা প্রকৃত শিক্ষা অর্জন করতে পারবো।