আজ বীর মুক্তিযুদ্ধা মরহুম এড. সিরাজুল ইসলামের ২৫তম মৃত্যুবার্ষিকী

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

আজ ২জুন বীর মুক্তিযুদ্ধা মরহুম এড. সিরাজুল ইসলামের ২৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৯৭ সালের ২জুন মৃত্যুবরণ করেন।

এড. সিরাজুল ইসলাম পঞ্চগড় জেলার বোদা থানার ময়দানদীঘি ইউনিয়নের মহাজন পাড়ায় ১৯৪৪ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম ইমাজ উদ্দীন আহম্মেদ এবং মাতার নাম কবিজান নেছা। ছাত্র জীবন থেকেই ছাত্র রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িয়ে ছিলেন। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ ছাত্রলীগের ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন। এড. সিরাজুল ইসলাম বৃহত্তর দিনাজপুর জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি। তৎকালীন সময়ে প্রত্যক্ষ সংগ্রামে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। ৫২ এর ভাষা আন্দোলন ৬২’র শিক্ষা আন্দোলন ৬৬ ছয় দফা এবং সর্বোপরি ৭১ এর মুক্তিযুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

১৯৭০ সালে জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং মহান মুক্তিযুদ্ধে ৬/ক সেক্টরে মুজিবনগর সরকারের বেসামরিক উপদেষ্টা ছিলেন।

দেশ স্বাধীনের পর ১৯৭৩, ১৯৭৯, ১৯৮৬ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহচর ও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার আস্থাভাজন সহকর্মী ছিলেন।

তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রথম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক