পঞ্চগড়ে ২১২ বস্তা অবৈধ চা-পাতা জব্দ

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

পঞ্চগড়ে রাজস্ব ফাঁকি দিয়ে বিক্রির অভিযোগে ৫০ কেজি ওজনের ২১২ বস্তা অবৈধ চা-পাতাসহ একটি পিকআপ জব্দ করা হয়েছে। একি সাথে সদাগর এক্সপ্রেস লিমিটেড কুরিয়ার সার্ভিসের গোডাউন সাময়িক সিলগালা করে দিয়েছে ভ্রাম্যমান আদালত। সোমবার (২২ আগষ্ট) রাত ১১ টায় ফায়ার সার্ভিস সংলগ্ন মোলানী পাড়া এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল হক।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসআই) মাধ্যমে সংবাদ আসে পঞ্চগড় থেকে অবৈধভাবে দেশের বিভিন্ন জেলায় সদাগর এক্সপ্রেস কুরিয়ারে করে চা পাঠানো হচ্ছে। এ খবরের ভিত্তিতে ওই কুরিয়ার প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় একটি পিকআপসহ ২১২ বস্তা চা জব্দ করা হয়।

কুরিয়ার প্রতিষ্ঠানের ম্যানেজার রেজাউল করিম ভ্রাম্যমাণ আদালতের বিচারককে ২১২ বস্তা চায়ের কোনো কাগজপত্র দেখাতে না পারায় পিকআপসহ চায়ের বস্তাগুলো জব্দ করা হয়। পাশাপাশি কুরিয়ার প্রতিষ্ঠানটির গোডাউনে চায়ের বস্তাগুলো রেখে সেটি সাময়িকভাবে সিলগালা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সদাগর এক্সপ্রেস কুরিয়ার সার্ভিস থেকে অবৈধভাবে ২১২ বস্তা চা ও একটি পিকআপ জব্দ করা হয়। যথাযথ কাগজপত্র দেখাতে না পারায় তাৎক্ষণিক চা-এর বস্তাগুলো জব্দ করে কাস্টমসের কাছে হস্তান্তর করে প্রতিষ্ঠানটির গোডাউন সাময়িক সিলগালা করা হয়। যদি এ চা-এর যথাযথ কাগজপত্র দেখাতে না পারে তবে এ বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ শামীম আল মামুন, পঞ্চগড় কাস্টমস সুপারিনটেনডেন্ট আবু সরোয়ার, এনএসআই সদস্য ও পঞ্চগড় সদর থানা পুলিশ।