রূপগঞ্জে গ্যাসের পাইপ লাইনে বিস্ফোরণ, আতঙ্কে এলাকাবাসী

নিজস্ব প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাই প্রেসার তিতাস গ্যাসের পাইপলাইন লিগেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটেছে ‌। এতে করে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে উপজেলার রূপগঞ্জ কাঞ্চন সড়কের রূপসী এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রূপসী কাঞ্চন সড়কে তিতাস গ্যাসের ৮ ইঞ্চি ব্যাসের পাইপল্যান্ড রয়েছে। দুপুর একটার দিকে রূপসী এলাকায় ওই পাইপলাইনে হঠাৎ লিগেছ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে।

এ সময় বিকট শব্দে গ্যাস বেরোচ্ছিল। এতে করে রূপসীসহ আশপাশের এলাকায় স্থানীয় বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শিল্প এলাকা হওয়াতে মিলকারখানার শ্রমিক এবং মালিক পক্ষের লোকজনের মাঝেও এ আতঙ্ক ছড়ায়।

খবর পেয়ে তিতাস গ্যাসের সোনারগাঁও জোবিঅ সোনারগাঁও জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের কর্তৃপক্ষ ঘটনাস্থলে এসে পার্শ্ববর্তী গ্যাসের ডিআরএস (গ্যাসের নিয়ন্ত্রণ স্টেশন) থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেন। পরে ধীরে ধীরে শব্দ কমতে থাকে এবং গ্যাস বেরোনো বন্ধ হয়ে যায়।

বিশেষ করে উপজেলার তারাবো, বরাবো, যাত্রামুড়া, রূপসী, মুড়াপাড়া, মাছিমপুর, মিরকুটিরছেও, ভুলতা, পাচাইখা, শোনাবো, গোলাকান্দাইল, শাওঘাট, সিংলাব, মিয়াবাড়িসহ আরো বিভিন্ন এলাকার গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

আর গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় ভোগান্তিতে পড়েন আবাসিক গ্রাহকরা।

তিতাস গ্যাসের আবাসিক গ্রাহক আতাউর রহমান সানি, ইমান হোসেন, ফয়েজ ভূইয়া, সোহেল মিয়াসহ বেশ কয়েকজন বলেন, হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় আবাসিক গ্রাহকরা ভোগান্তিতে পড়েন। পরে খোঁজ নিয়ে জানতে পারি একটি পাইপলাইন লিগেজ হয়ে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। মেরামত কাজ শেষ করে দ্রুত গ্যাস সরবরাহের দাবি জানান তারা।

তিতাস গ্যাসের সোনারগাঁও জোবিঅ সোনারগাঁও জোনের যাত্রামুড়া শাখা কার্যালয়ের ব্যবস্থাপক মেজবাউল হক বলেন, পাইপলাইন লিগেজ হয়ে গ্যাস বেরোচ্ছে এমন সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে তিতাসের লোকজন ঘটনাস্থল পাঠানো হয় এবং ডিআরএস থেকে তাৎক্ষণিক গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। দ্রুত লীগেজ হওয়া পাইপলাইন মেরামত কাজ চলছে। মেরামত কাজ শেষ হলে ফের গ্যাস সরবরাহ চালু করা হবে।