পঞ্চগড় থেকে ধান কাটা শ্রমিক গেল নওগাঁ

 

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি:

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সারা বাংলাদেশ লকডাউনের কারনে বিভিন্ন জেলায় ধান কাটা শ্রমিকের সংকট দেখা দিয়েছে। পঞ্চগড় থেকে ধান কাটার জন্য শ্রমিক বিভিন্ন জেলায় পাঠানোর উদ্যোগ নিয়েছে প্রশাসন।

তারি ধারাবাহিকতায় পুলিশ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে পঞ্চগড় হতে ধান কাটার জন্য শ্রমিক নওগাঁ জেলায় যাওয়া শুরু করেছে।জেলার দেবীগঞ্জ উপজেলার চেংঠি হাজরাডাংগা ইউনিয়নের ১৩ জন শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা শেষে মাইক্রোবাস যোগে তাদের নওগাঁ জেলার রানীনগরে পাঠানো হয়েছে।

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান জানায়, দেবীগঞ্জ উপজেলা প্রশাসন নওগাঁর রানীনগড় উপজেলার প্রশাসনের সাথে যোগাযোগ করেছে। সেখানে ধান কাটা শ্রমিক সংকট চলছে। করোনা পরিস্থিতিতে দেবীগঞ্জ উপজেলার বেশ কিছু ধান কাটা শ্রমিকও বেকার। যে সকল শ্রমিকদের পাঠানো হয়েছে প্রথমে তাদের প্রত্যেকেরই দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের হাতে স্বাস্থ্য সনদ দেওয়া হয়। একই সাথে পঞ্চগড় জেলা পুলিশের দেবীগঞ্জ থানার ওসি রবিউল ইসলাম এর সাথে সমন্বয় করে সুরক্ষা সনদ প্রদান করা হয়েছে যাতে রানীনগরে পৌঁছানো পর্যন্ত কোন সমস্যা না হয়।

দেবীগঞ্জ উপজেলা কৃষি শ্রমিকরা ইতিমধ্যে আমার সাথে যোগাযোগ করছে উপজেলার পাঁচশত শ্রমিক দেশের বিভিন্ন জেলায় ধান কাটতে আগ্রহী। শ্রমিকরা ধান কাটতে গিয়ে কোথায় অবস্থান করবে সেখানে কি কি সতর্কতা অবলম্বন করবে এসব বিষয়ে তাদের প্রাথমিক ধারনা দেওয়া হয়েছে।

পঞ্চগড় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানায়, দেশের বিভিন্ন জেলায় কর্মহীন কৃষি শ্রমিকদের পাঠানোর প্রক্রিয়া অব্যাহত থাকবে। পাশাপাশি পঞ্চগড় জেলার কোন কৃষি শ্রমিক বাইরের জেলায় যেতে আগ্রহী হলে সংশ্লিষ্ট থানায় যোগাযোগের আহব্বান জানান পুলিশ সুপার।