করোনায় যে ওষুধ ব্যবহারের সিদ্ধান্ত নিল জাতীয় কমিটি

 

নিউজ ডেস্ক :
করোনা নিরাময়ে ক্ষেত্র বিশেষে হাইড্রক্সিক্লোরোকুইন, ফেবিপেরাভির, এজিথ্রোমাইসিন, স্টেরয়েড ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কমিটি। শিগগিরই তা ন্যাশনাল গাইড লাইনে অন্তর্ভুক্ত করা হবে। তবে কার্যকারিতা নিয়ে বিশ্বব্যাপী মতভেদ থাকায় এমন ওষুধ কতটা কাজে আসবে তা নিয়ে সংশয় বিশেষজ্ঞদের।

করোনা রোগীর চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন, ফেবিপেরাভির, এজিথ্রোমাইসিন, স্টেরয়ড ব্যবহারের ব্যবহারের সুফল মিলেছে এমন তথ্য এসেছে বহু আগে। আবার বিতর্কও কম নেই।

এদিকে দেশে এমন ওষুধ ব্যবহার হতে পারে এই ভাবনা থেকে এরই মধ্যে তার উৎপাদনের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন। মজুতও রাখা হয়েছে এসব ওষুধ।

এমন বাস্তবতায় এসব ওষুধ বিশেষ রোগীর ক্ষেত্রে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে করোনা বিষয়ক জাতীয় টেকনিক্যাল কমিটি।

ট্রিটমেন্ট বিষয়ক সাব কমিটি সদস্য অধ্যাপক রিদওয়ানুর রহমান বলেন, আমাদের ভেন্টিলেটর সুবিধা নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যাতে ভেন্টিলেশনে না যাওয়া লাগে এরকম ভাবেই চিকিৎসাকে রিওয়ারেন্ট করব। এই চিকিৎসায় ভালো খারাপ দুদিকই আছে।

চাইলে এখন থেকেই তা ব্যবহারর করার পরামর্শ কমিটির বিশেষজ্ঞ প্যানেলের।

এসব ওষুধ ব্যবহারে একমত নয় গোটা বিশ্ব। তাই দেশে এখনই এমন পরীক্ষা নিরীক্ষা করা কতটা যৌক্তিক তা নিয়ে ভিন্নমত আছে গবেষকদের।


বাংলাদেশ ফার্মাকোলোজিক্যাল সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক সায়েদুর রহমান খসরু বলেন, হাইড্রক্সিক্লোরোকুইন একটি ঝুঁকিপূর্ণ ওষুধ হিসেবে বিবেচিত হওয়া উচিত। এটার সুবিধা ঝুঁকির বিপরীতে মাপার মতো গবেষণা এখনও হয়নি।