পঞ্চগড়ে ইমাম-মুয়াজ্জিনদের খাদ্য সহায়তা প্রদান

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ঈমাম, মুয়াজ্জিন ও সাংস্কৃতিক কর্মীর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

চলমান করোনা (কোভিড-১৯) ভাইরাসজনিত দুর্যোগ পরিস্থিতি প্রতিরোধে মানবিক সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসনের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের উদ্যোগে তেঁতুলিয়া উপজেলার কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

সামাজিক দূরত্ব বজায় রেখে উপজেলার ২’শ ৮৭ জন ঈমাম ও মুয়াজ্জিন এবং ২৭ জন সাংস্কৃতিক কর্মীর প্রত্যেককে চাল, ডাল, তেল ও মিষ্টি কুমড়ার প্যাকেট তুলে দেওয়া হয়।

উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা এসব খাদ্য সামগ্রী প্যাকেট ঈমাম, মুয়াজ্জিন ও সাংস্কৃতিক কর্মীর হাতে তুলে দেন।

এ সময় উপজেলা চেয়ারম্যান বলেন, ‘সরকারি ত্রাণ, দান নয়, এটা আপনার অধিকার’ এটা নিতে লজ্জার কিছু নেই। বর্তমান সরকারের নীতি হচ্ছে কোন মানুষ না খেয়ে থাকবে না।সরকার সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে। এমন পরিস্থিতিতে সকল মানুষের মাঝে খাদ্য সহায়তা বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ সময় ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুযায়ী মুসল্লীদের জীবন ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদ-উল-ফিতরের নামাজের জামায়াত নিকটস্থ মসজিদে আদায় করা জন্য সরকারের নির্দেশের কথা বলা হয়।

এছাড়া নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করা, মসজিদের প্রবেশদ্বার ও ওযুর স্থানের সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখা, মুসুল্লীদের নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে ও মাস্ক পড়ে মসজিদে আসার জন্য বলা হয়। এক কাতার অন্তর অন্তর কাতার করা, কাতারে দাড়ানোর ক্ষেত্রে দূরত্ব বজায় রাখা, জামায়াত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার পূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ঈদ-উল-ফিতরের নামাজের জামায়াত আদায়ের বিষয়ে উপস্থিত ঈমাম ও মুয়াজ্জিনগণকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়।