সুনামগঞ্জের ৮ উপজেলার ১৫ এলাকা রেড জোনে, চলছে লকডাউন

নিউজ ডেস্ক :

করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে সুনামগঞ্জের ৮টি উপজেলার ১৫টি এলাকাকে রেড জোন ঘোষণা করে লকডাউন চলছে। মঙ্গলবার (১৬ জুন) থেকে তিন সপ্তাহের জন্য এ সব এলাকাগুলোতে কঠোরভাবে রেড জোনিং কার্যক্রম শুরু হয়েছে। মানুষকে ঘরমুখী করতে কঠোরভাবে মাঠে অবস্থান করছে পুলিশ।

রেড জোন এলাকাগুলো হলো: সুনামগঞ্জ সদর উপজেলার পৌর এলাকা, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় পূর্ব পাগলা, পশ্চিম পাগলা ও জয়কলস ইউনিয়ন, বিশ্বম্ভরপুর উপজেলার পলাশ ইউনিয়ন, তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়ন, জামালগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন, দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার, দোয়ারাবাজার সদর ও মান্নারগাঁও ইউনিয়ন, ছাতক উপজেলার ছাতক পৌরসভা।

জাউয়া বাজার ও কালারুকা ইউনিয়ন এবং জগন্নাথপুর উপজেলার জগন্নাথপুর পৌরসভা ও সৈয়দপুর ইউনিয়নকে রেডজোন করা হয়েছে।

অন্যদিকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়ন, জামালগঞ্জ উপজেলার সাচনাবাজার ইউনিয়ন, দোয়ারাবাজার উপজেলার পান্ডারগাঁও ও নরসিংপুর ইউনিয়ন, ছাতক উপজেলার নোয়ারাই ইউনিয়ন এবং জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নকে হলুদ জোন করা হয়েছে।

রেড জোন করা এলাকাগুলোতে বিকেল ৪টা পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সকল প্রকার দোকান ও গণপরিবহন বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

শুধু ওষুধের দোকানগুলো সার্বক্ষণিক খোলা রাখা যাবে। এছাড়া রেড জোন করা এলাকাগুলোতে স্বাস্থ্যবিধি মেনে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হওয়া যাবে। বিনা কারণে কেউ ঘর থেকে বের হলে তাকে আটক করা হবে বলে জানানো হয়।

এদিকে জেলায় সোমবার নতুন করে আরও ৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪৬ জন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় সুনামগঞ্জের আরও ৭৯ জনের শনাক্ত হয়েছেন।

শাবির ল্যাবে মোট ৩৭৪ জনের নমুনা পরীক্ষায় ৭৯ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষায় সুনামগঞ্জের আরো চার জনের করোনা শনাক্ত হয়েছে। সবমিলিয়ে জেলায় নতুন করে ৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

এরমধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ১৬, ছাতক ১৭, জামালগঞ্জ ৭, দক্ষিণ সুনামগঞ্জ ২৪, শাল্লা ৭, দিরাই ৩, বিশ্বম্ভরপুর ৪, দোয়ারাবাজারের ৫ জন রয়েছেন।

ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির বলেন, ছাতকে করোনা আক্রান্ত রোগী সংখ্যা অনেকাংশ বৃদ্ধি পেয়েছে। তাই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী ছাতক পৌরসভা, নোয়ারাই, কালারুকা, গোবিন্দগঞ্জ এবং জাউয়াবাজার ইউনিয়নকে রেডজোন করার সিদ্ধান্ত নিয়েছি। এ রেড জোন আজ থেকে মঙ্গলবার কার্যকর হয়েছে।

সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, সবাই সচেতন হওয়া ছাড়া কোনও বিকল্প নেই। রেড জোন চিহ্নিত এলাকায় প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।