ফরিদপুরে দু’গ্রুপের সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট

ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের তিনটি গ্রামে আওয়ামী লীগের একাংশের হামলায় ৩০টি বাড়ি ঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ১৫ জন। আহতদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

শুক্রবার রাতে এবং শনিবার (৮ আগস্ট) সকালে এসব হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

থানা পুলিশ ও স্থানীয়রা জানান, তালমা ইউনিয়ন আওয়ামী লীগের দুটি গ্রুপের মাঝে দীর্ঘদিন ধরে আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ চলে আসছিল। তালমা ইউনিয়নের মানিকদি গ্রামের একাংশের নেতৃত্ব দেন ইশারত মুন্সী এবং অপর অংশের নেতৃত্ব দেন আবু মাতুব্বর। দুটি গ্রুপই আওয়ামী লীগের হলেও মূল নেতৃত্ব দেন একদিকে লাবু চৌধুরী ও অপরদিকে জামাল মিয়া।

শুক্রবার বিকেলে লাবু চৌধুরী গ্রুপের সাবেক চেয়ারম্যান, বিএনপি নেতা ফিরোজ খা বিলনালিয়া এলাকায় তার সমর্থকদের নিয়ে একটি মিটিং করে।

সেই মিটিং শেষে শুক্রবার সন্ধ্যায় মানিকদি গ্রামের ইশারত মুন্সীর সমর্থকদের তিনটি বাড়ি ভাঙচুর করা হয়। এ নিয়ে উভয় গ্রুপের মাঝে উত্তেজনা চলছিল। শনিবার ভোরে ইশারত মুন্সীর এক সমর্থকের উপর হামলা চালায় প্রতিপক্ষ। অন্যদিকে ফজরের নামাজ পড়তে গেলে আবু মাতুব্বর এক সমর্থককে পিটিয়ে আহত করা হয়। এ নিয়ে উভয় গ্রুপের সমর্থকদের মাঝে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।

সকালে আবু মাতুব্বর, ফিরোজ খা, রনজিত মণ্ডল, সামসুর নেতৃত্বে ৩ শতাধিক লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায় প্রতিপক্ষের উপর। হামলাকারীরা বাড়ি ভাঙচুরের পাশাপাশি মালামাল লুট করে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে।

ফরিপুরের এসপি (সার্কেল) মহিউদ্দিন আহমেদ জানান, হামলাকারীরা বেশ কিছু বাড়ি ঘর ভাঙচুর ও লুটপাট করেছে বলে আমরা জানতে পেরেছি। বর্তমানে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে। এখন পর্যন্ত কেউ এ বিষয়ে মামলা করেনি।