ফরিদগঞ্জে টানা বর্ষণে উঠতি ফসল ও মাছের ক্ষতি

মোঃ মহিউদ্দিন, ফরিদগঞ্জ সংবাদদাতা :

টানা তিন দিনের বর্ষণে উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১ টি পৌর সভার নির্মাঞ্চলে উঠতি ফসল ও মাছ চাষীদের ব্যাপক ক্ষতির সম্মূখিন হতে হয়েছে। শাক-সবজী ও আউস ধান ক্ষেতগুলো জলাবদ্ধাতায় তলীয়ে গেছে। রাস্তা-ঘাটগুলো পানিতে ডুবে আছে। ২০/২৫টি মাছের ঘের ও ১০/১২টি নদীর বদ্ধ জলাশয়সহ শত শত পুকুরের মাছ ভেসে গেছে। নিম্ম আয়ের খেটে খাওয়া মানুষগুলো নিধারুণ ভোগান্তিতে পড়েছে।

চলতি মসৌসমে এমনিতেই অতী বষর্ণে বীজ তলা ও রোপা আমন ধানের ক্ষয়-ক্ষতিসহ শাক- –সবজীর ব্যাপক ক্ষতি হয়েছে। তার মধ্যে শেষ মুহুর্তের এ বর্ষণে প্রান্তিক চাষীরা শেষ ভরসাটুকু হেরে পেলেছে।

ধান চাষী রেজু মুন্সী,হাবিউল্যাহ, সওকতসহ অনেকেই জানান, আমারা দু‘দফা ধানের চারা রোপন করেও আমাদের ফসল রক্ষা করতে না পেরে এখন আমাদের মাথায় হাত। আমরা এখন কি করোব উপায় অন্ত পাচ্ছিনা।

মাছ চাষী মিছির আলী , আ: রব, স্বপন, কামাল হোসেন মিয়াজী, অহিদ পাটওয়ারীসহ অনেকেই জানান, বিগত কয়েক বছরের মধ্যে এবার অতী বর্ষণের ফলে আমাদের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রতিটি প্রজেক্টের ও পুকুরের চতুর পাশে জাল পুতে দিয়ে মাছ রক্ষা করতে ব্যাপক অর্থ খরচ ও ঝুঁকিতে থাকতে হচ্ছে। আমাদের প্রচুর পরিমাণ মাছ উম্মক্ত জলাশয় ডাকাতিয়া নদী ও চরগুলোতে উঠে পড়েছে। ফলে আমরা এবার অনেক লোকসান দিতে হতে পারে। করোনা কালীন একেতো মাছের দাম কম ছিল। অপরদিকে মাছের খাদ্য কোম্পানীগুলো বাকীতে খাদ্য সরবরাহ করতে অপারগতা স্বীকার করায় আমরা বড় ধরণের ক্ষতিতে পড়তে হয়েছে।