মনপুরা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে প্রথম নবজাত এর জন্ম

রাকিবুল হাসান, মনপুরা প্রতিনিধি :

ভোলার মনপুরা নবনির্মিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে নরমাল ডেলিভারিতে দক্ষ মিডওয়াইফ দ্বারা প্রথম বারের মতো জন্ম নিল একটি ছেলে শিশু।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকাল ৩ টায় দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে ১নং ওয়ার্ডের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ফাহিমা ও মোঃ ছিদ্দিক দম্পতির চতুর্থ সন্তানের জন্মদানের মাধ্যমে এই স্বাস্থ্য কেন্দ্রটিতে নরমাল ডেলিভারির সূচনা হয়।

স্থানীয় লোকজন এর কাছ থেকে জানা যায়, স্বাস্থ্যকেন্দ্রটি প্রতিষ্ঠিত হলেও চিকিৎসক ও অন্যান্য সেবা দানকারী নিয়োগ প্রদান না করায় সেখানে কোন প্রকার স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব হয়নি।

বর্তমানে The Swedish Postcode Foundation এর অর্থায়নে এবং Concern Worldwide এর সহযোহিতায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে ”মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে সেবাদান কার্যক্রম চালু হয়েছে।

উত্তর সাকুচিয়া ইউনিয়নের বাসিন্দা ফাহিমা ও ছিদ্দিক দম্পতির চতুর্থ সন্তানের জন্মদানের মাধ্যমে এই স্বাস্থ্য কেন্দ্রটিতে নরমাল ডেলিভারির সূচনা হয়।

সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সভাপতি ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল নবজাত ও মাকে ফুল ও উপহার সামগ্রী দিয়ে শুভেচ্ছা জানান।

সাকুচিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের মেডিকেল এসিস্ট্যান্ট ফারুক হোসেন জানান,মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপ মনপুরা।এখানে ডেলিভারি সম্পূর্ণ করতে হলে জেলা সদর ভোলা বা বরিশাল যেতে হয়।কিন্তু এখন থেকে ইউনিয়ন বাসীকে আর দুর্ভোগ পোহাতে হবে না। দুই জন মিড ওয়াইফ তামান্না খানাম জ্যোতি, ইতি আক্তার এর মাধ্যমে এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে নরমাল ডেলিভারি সম্পূর্ণ করানো হয়।