৫ কোটি টাকার টেন্ডারকৃত সেতু পার হতে হচ্ছে কাঠের সাঁকো বেয়ে

মোঃ মাসুদুল আলম অপু, স্বরূপকাঠী প্রতিনিধি :
স্বরূপকাঠিতে সংযোগ সড়ক না থাকায় তারাবুনিয়া খালের ওপর নির্মিত সেতু পার হতে হচ্ছে কাঠের সিঁড়ি বেয়ে। প্রায় পাঁচ কোটি টাকা ব্যয়ে ৪৬ মিটার দীর্ঘ ওই সেতু নির্মান করা হলেও এক বছরও দুই প্রান্তে সংযোগ সড়ক নির্মান করতে পারেনি এলজিইডি।

যারফলে ইন্দুরহাট থেকে নান্দুহার বাজারসহ বানারীপাড়া যাতায়াতে যানবাহন চলাচল করতে পারছে না। শিশু শিক্ষার্থীসহ দরিদ্র মানুষের কথা চিন্তা করে খেয়া পারাপারে ঝুঁকি এড়ানোর জন্য ব্রিজ পার হতে স্থানীয়রা কাঠের সিঁড়ি নির্মান করে যাতায়াত করছেন। প্রায় ১২/১৩ ফুট উচু সেতুতে সিড়ি বেয়ে উঠতে গিয়ে প্রায় ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। সংযোগ সড়কের অভাবে চরম ভোগান্তি পোহাচ্ছে সেতুর দুইপাড়ের শত শত মানুষ।

স্থানীয় সুত্রে জানাগেছে, ইন্দুরহাট ও মিয়ারহাট বন্দর থেকে নান্দুহার বাজার হয়ে বানারীপাড়া অঞ্চলে যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ ওই সড়কের তারাবুনিয়া খালের ওপর ৪ কোটি ৮৪ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে ৪৬ মিটার গার্ডার ব্রিজটি নির্মান করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

মেসার্স এমএম বিল্ডার্স ও মেসার্স আমির ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন যৌথভাবে ব্রিজটি নির্মানের কাজ শেষ করে। জমি অধিগ্রহণ জটিলতার কারনে সংযোগ সড়ক নির্মিত না হওয়ায় সেতুটি চলাচলে উপযোগী হয়নি। স্থানীয় বাসিন্দা মো. দুলাল খানসহ একাধিক ব্যাক্তি জানান এ ব্রিজটি নির্মিত হওয়ায় তাদের আশা ছিলো জনভোগান্তি দুর হবে বরং এখন উল্টো তাদের দুর্ভোগ বেড়েছে।

ওই সড়কের টেম্পু গাড়ি চালক সুটিয়াকাঠি গ্রামের উজ্জল ও নান্দুহার গ্রামের সুন্দর আলী জানান সংযোগ সড়ক না থাকায় তাদের আয় রোজগার অর্ধেকের নিচে নেমে গেছে। ফলে অভাব অনটনে চলছে তাদের সংসার। উপজেলা চেয়ারম্যান আব্দুল হক বলেন,পুরোনো ব্রিজের পাশে নতুন ব্রিজটি নির্মিত হওয়ায় এ্যপ্রোচ সড়ক নির্মাণের সমস্যা দেখা দিয়েছে। জমির মালিকরা অত্যন্ত দরিদ্র এবং তাদের সামান্য জমি রাস্তায় চলে গেলে তাদের বসবাসের জায়গা থাকবে না।

জমির মালিকদের ক্ষতিপুরণ দিয়েই এ্যাপ্রোচ সড়ক করতে হবে। এ ব্যাপারে এলজিইডির উপজেলা প্রকৌশলী শেখ তৌফিক আজিজ বলেন, সংযোগ সড়ক নির্মাণের সমস্যার বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকসহ এলজিইডির পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সমস্যার সমাধানে কাজ চলছে বলে তিনি জানান ।