চাঁদপুর পৌর শহীদ জাবেদ স্কুল কলেজে উন্নতি

সাইদ হোসেন অপু চৌধুরী, চাঁদপুর :
চাঁদপুর পৌরসভার পরিচালনাধীন পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় কলেজে উন্নীত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা এ সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, এ প্রতিষ্ঠানটি কলেজে রূপান্তরিত হওয়ার সকল চাহিদা পূরণ করায় শিক্ষা বোর্ড এটিকে কলেজে উন্নীত করার সিদ্ধান্ত নেয়।

তথা একাদশ শ্রেণিতে পাঠদানের অনুমতি পায়। আর এর জন্যে চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েলের ঐকান্তিক প্রচেষ্টা ছিল। তাঁর আগ্রহ এবং প্রচেষ্টায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির সরাসরি তত্ত্বাবধানে এই সাফল্য অর্জিত হয়।

চাঁদপুর শহরের পূর্বাঞ্চলে একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান তথা কলেজের খুবই প্রয়োজন ছিল। যা শহীদ জাবেদ স্কুলটি কলেজে রূপান্তরের মধ্য দিয়ে পূরণ হবে। এমন সাফল্যের জন্যে চাঁদপুর পৌরবাসীর পক্ষ থেকে মেয়র জিল্লুর রহমান জুয়েল শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির প্রতি অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয়টি ১৯৭২ সালে ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা হয়। ৬৪ শাতাংশ এই জায়গা নিয়ে এ বিদ্যালয়ে বর্তমানে ১ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলছে। ছাত্র- ছাত্রীর সংখ্যা ৭৫০ জন।

২৫ জন শিক্ষক-শিক্ষিকার মাধ্যমে চলছে শ্রেণি কার্যক্রম। পাশের হার শতকরা ৯৯ ভাগ। চাঁদপুর পৌরসভা পরিচালিত পূর্ণাঙ্গ আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নতুন ভাবে পথচল যুক্ত হলো এ বিদ্যালয়টি, যেটির এখন পরিবর্তিত নাম পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ। ১ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত। বর্তমানে এ শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে আধুনিক কম্পিউটার ল্যাব, শেখ রাসেল ডিজিটাল ল্যাব।

উল্লেখ্য, এ শিক্ষা প্রতিষ্ঠানটি মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধা শহীদ জাবেদের নামে নামকরণ।