পঞ্চগড়ের কবি শাহেদ শাফায়েত আর নেই

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার সকলের প্রিয় কবি ও লেখক শাহেদ শাফায়েত আর নেই। বুধবার (৮ ফেব্রুয়ারী) দুপুর একটায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।) মৃত্যুকালে তাঁর বয়স হয়ে ছিল ৫৪ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে স্নাতকোত্তর পাস করে মৃত্যুর আগ পর্যন্ত সাহিত্য চর্চা করে গেছেন চিরকুমার কবি ও লেখক শাহেদ শাফায়েত।
১৯৬৯ সালে ১ জানুয়ারী পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন কবি শাহেদ শাফায়েত। তাঁর পিতা বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্বাস আলী মাতা মোছাঃ রওশনারা বেগম। ছোটবেলা থেকে তিনি কবিতা ও লেখালেখির সঙ্গে জড়িত ছিলেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘কোরপাটেলিক’ ১৯৮৯ সালে প্রকাশিত হয়। দ্বিতীয় কাব্যগ্রন্থ , ‘বালিঘর ও প্রতিটি ভোরের গান’ ২০০১ সালে প্রকাশিত হয়। এই কবিতার বইটি প্রকাশ হবার পর কবি হিসেবে দেশ ও দেশের বাইরে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। ‘তোমার জৌলুশ মাখা প্রতিটি ভোরের গান’, ২০২১ সালে প্রকাশিত হয় “চরকা কাটার গান” নামে শেষ কাব্যগ্রন্থ।

তাঁর মৃত্যুতে দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, দেবীগঞ্জ পৌরসভার মেয়র আবু বক্কর সিদ্দিক, অধ্যাপক কবি রহিদুল ইসলাম মিন্টু প্রমুখ গভীর শোক প্রকাশ করেছে। তিনি আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধ, গুণগ্রাহী ও অগণিত ভক্ত রেখে গেছেন। তাঁর মৃত্যুতে সাহিত্য অঙ্গনে গভীর ছায়া নেমে এসেছে। বুধবার বাদ এশা তাঁর নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।