দোহারে মানসম্মত শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

মাকসুমুল মুকিম, দোহার-নবাবগন্জ ( ঢাকা) :

ঢাকার দোহারের গুড নেইবার বাংলাদেশ দোহার সিডিপি এর আয়োজনে মান সম্মত শিক্ষা নিশ্চিতকরণ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
৫ মার্চ( সোমবার) সকালে উপজেলার লটাখোলায় অবস্থিত প্রিয় বাংলা কনফারেন্স হল রুমে এ সেমিনার করা হয়।

মাহমুদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আয়ুব আলীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম।

প্রজেক্ট ম্যানেজার আবুল কালাম এর সন্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ কমিটির আন্তর্জাতিক বিষয়ক সদস্য সুরুজ আলম সুরুজ, দোহার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রকিব হাসান। ইকরাশী আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ জনাব একলাল উদ্দিন আহমেদ ।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শাহরিয়ার হোসেন ( ম্যানেজার গুড নেইবারস্ বাংলাদেশ দোহার সিডিপি)।

উক্ত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মোবাশ্বের আলম বলেন আমাদের সমাজ অনেক চ্যালেঞ্জ রয়েছে যা বাস্তবায়নের জন্য দেশী এবং বিদেশী সংস্থা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। মানসম্মত শিক্ষা অর্জনের ক্ষেত্রে গুড নেইবারস্ এর গৃহীত কার্যক্রম এর প্রশংসনীয়। এছাড়া শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নের জন্য বিভিন্ন এনজিও সংস্থা সহযোগীতা এবং বছরের প্রথমে সরকার কর্ত্বক শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার কোয়ালিটি এডুকেশনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথি দোহার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব রকিব হাসান তার বক্ততায় বলেন এসডিজি ৪ বাস্তবায়নের জন্য মানসম্মত শিক্ষা একটি গুরুত্বপূন উপাদান যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষভাবে নজরে রেখেছেন। এছাড়া দোহার উপজেলা পর্যায়ে প্রায় ৪৫০ জন শিক্ষকদের কে বর্তমান কারিকুলামের উপর প্রশিক্ষন প্রদান করা হয় কিনা‘ তা চাহিদার তুলনায় অপ্রতুল। তিনি বর্তমান কারিকুলামে শিক্ষকদের প্রশিক্ষন প্রদানের জন্য জন্য বিভিন্ন এনজিও সংস্থা সহযোগীতা কামনা করেন।

উক্ত সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন পদ্মা কলেজের অধ্যাপক ইমরান হোসেন। তিনি বলেন মানসম্পন্ন শিক্ষা অর্জনের ক্ষেত্রে তিনটি বিষয় থাকা প্রয়োজন ক) পরিবার খ) পরিবেশ এবং গ) প্রতিষ্ঠান। মানসম্মত শিক্ষা অর্জনের জন্য পরিবারকে শিক্ষা দিতে হবে, পরিবেশ অনুকূলে থাকতে হবে এবং প্রতিষ্ঠানকে যথাযথ শিক্ষা প্রদান করতে হবে।

কার্ত্তিকপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তার বক্তব্যে বলেন কোয়ালিটি এডুকেশন আগেও ছিলো কিন্ত মাঝ পথে কোয়ালিটি এডুকেশন থেকে বর্তমান শিক্ষা কোয়ান্টিটি এডুকেশনে রুপান্তরিত হয়েছে। যার কারনে বর্তমানে একজন এ প্লাস প্রাপ্ত শিক্ষার্থী নিজ প্রতিষ্ঠানের নাম ঠিক মত লিখতে পারে না। যা প্রকৃত শিক্ষা অর্জনে বাধার সৃষ্টি করছে।

উক্ত সেমিনারে দোহার উপজেলার সরকারি কর্মকর্তা, শিক্ষানুরাগী, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ২৮ টি সরকারি ও বে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, এবং সিনিয়র শিক্ষক,স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, অংশীদার স্কুলের প্রধান শিক্ষক, সিনিয়র প্রোগ্রাম অফিসার, সিএমসি চেয়ারপারসন সহ ব্যাক্তিবর্গ উক্ত উপস্থিত ছিলেন।