দোহারে সরকারি জায়গা দখল করে দোকান নির্মাণ

দোহার (ঢাকা) প্রতিনিধি :

ঢাকা দোহার পৌরসভার জয়পাড়া বাজারে মসদিজের সামনে অবৈধ ভাবে সরকারি জায়গা দখল করে দোকান তুলার অভিযোগ উঠেছে। জানা যায় এ জায়গাটি বছরে চল্লিশ হাজার টাকার বিনিময় বরাদ্দ দেওয়া হয়েছে মো: মতি নামে বাজারের এক ব্যবসায়ীর কাছে।

খোঁজ নিয়ে জানা যায় , বাজার কমিটির সেক্রেটারি ও দোহার পৌরসভা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন মাঝি দোকানটি ভাড়া দেন।

এবিষয়ে মো: মতির সাথে কথা হলে তিনি বলেন, আমি ঐস্থানের জায়গাটি ভাড়া নিয়েছি। কত টাকায় নিয়েছেন? জানতে চাইলে তিনি কিছু বলেনি। তিনি আরো বলেন, আমি পলিথিন (ত্রিপল) দিয়ে দোকান দিচ্ছি প্রয়োজন হলে দোকান সরিয়ে নিয়ে যাবো।

জায়গা ভাড়ার বিষয় ঐ বাজারের ব্যবসায়ী ইদ্রিস আলী বলেন, আমি জানি ঐটা সরকারি জায়গা ঐ স্থানের কোন ভাবেই ঘর বা দোকান তোলা যাবে না। আমাকেও ঐদোকানের সাথে থাকার কথা বলেছিল কিন্তু আমি না করে দিয়েছি।

এবিষয়ে অভিযুক্ত ব্যক্তি জয়পাড়া বাজার কমিটির সেক্রেটারি ও দোহার পৌরসভার আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন মাঝির সাথে কথা হলে তিনি জানান, এটি অস্থায়ী ভবে ভাড়া দেওয়া হয়েছে। টাকা বিষয় জানতে চাইলে তিনি খুব্দ হয়ে বলেন, টাকা কি আমার পকেটে বা তোমার পকেটে গিয়েছে? এ বলে তিনি ফোন কেটে দেন।

জয়পাড়া বাজার মসজিদ কমিটি জয়েন সেক্রেটারি আবুল হোসেন বলেন, এটি সরকারি জায়গা না এটা মসজিদের জায়গা তাই আমরা দেলোয়ার হোসেন মাঝির মাধ্যমে মসজিদের উন্নয়নের জন্য ভাড়া দেই। এটি ভাড়া বাবদ বাৎসরিক চল্লিশ হাজার টাকা নেওয়া হয়েছে।


এবিষয়ে দোহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মুস্তাফিজুর রহমান বলেন, আমরা আগামীকাল তদন্ত করে এবিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো।

উল্লেখ্য, এই সরকারি জায়গা দখল করার কারনে সে সময়ের দোহার উপজেলার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) ফজলে রাব্বি ২০২১ সালের ১২ অক্টোবর উচ্ছেদ অভিযান পরিচালনা করে দোকান ভেঙে দেয়। পরাবর্তীতে কয়েক মাস পর আবার ঐ স্থানটি দোকান তোলার জন্য পাকা করলে দোহার উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মোবাশ্বের আলমকে জানালে তিনি বলেন, ঐ স্থানে পাকা করা হচ্ছে ড্রেনেজ এর কাজের জন্য। দোকান তোলার জন্য না। যদি কোন সময় দোকান তোলা হয় তখন আমরা এবিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো।