পটুয়াখালী জেলার বাউফলের এমপির সঙ্গে ডাকতের ছবি ইন্টারনেট সামাজিক মাধ্যমে ভাইরাল!

সানাউল হক (বাউফল-পটুয়াখালী) :

পটুয়াখালী জেলার বাউফলে জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আসম ফিরোজ এমপির সঙ্গে আমিনুল নামের এক ডাকাতের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বুধবার রাতে উপজেলা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি সাইদুর রহমান হাসান ওই আলোচিত ছবিটি প্রথমে তার ফেসবুকে শেয়ার করার পর মুহুর্তেই ভাইরাল হয়ে যায়। আমিনুলসহ ৭জন ডাকাত সদস্যকে ডিবি পুলিশ মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করেছে।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, সাদা পাঞ্জাবির উপরে কালো কোট পরিহিত আওয়ামী লীগের এমপি আসম ফিরোজের ডান পাশে কালো প্যান্ট, গায়ে চেক শার্ট ও ডান হাতে মোবাইল নিয়ে দাঁড়িয়ে আছেন ডাকাত আমিনুল। তাদের পেছনে রয়েছেন দলীয় লোকজন।

সম্প্রতি বাউফলে একাধিক ডাকাতি সংঘটিত হওয়ার পর জড়িতদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত ছিল। মঙ্গলবার (৭ নভেম্বর ২০২৩) থেকে ডিবি পুলিশ অভিযান চালিয়ে উপজেলার দাশপাড়া গ্রাম থেকে প্রথমে সুমন আকন নামে একজনকে আটক করে। তার স্বীকারোক্তি অনুযায়ী বরিশালের গৌরনদীর বাটাজোড় গ্রামের সোলায়মান হোসেন ওরফে রনি, উপজেলার কালাইয়া গ্রামের বাচ্চু সরদার, উজ্জল হোসেন ওরফে সাহেদ, আমিনুল ইসলাম, পূর্ব কালাইয়া গ্রামের জুলহাস ওরফে জুলফু, কনকদিয়া ইউনিয়নের ফারুক হোসেন ও পিরোজপুর জেলার নজরুল শেখকে আটক করা হয়। এই চক্রকে শনাক্ত করতে পুলিশ তথ্য প্রযুক্তির সহায়তা নেয়।

পুলিশ জানায়, আটক ডাকাত সদস্যদের মধ্যে কালাইয়া গ্রামের আমিনুল ইসলাম সকলের আশ্রয়দাতা। তার সহযোগিতায় সম্প্রতি বাউফলের বিভিন্ন ইউনিয়নে বেশ কয়েকটি বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে।

দীর্ঘদিন পর ডাকাত সদস্যদের গ্রেফতারের খবরে সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে এলেও ডাকাত আমিনুল ইসলামের সাথে এমপি আসম ফিরোজের ছবি বুধবার ফেসবুকে ছড়িয়ে পরলে মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়ে যায়। শুরু হয় ব্যাপক সমালোচনা।
উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ফরাজী সাংবাদিকদের বলেন, ‘স্থানীয় এমপি আসম ফিরোজ এর সঙ্গে একজন ডাকাতের ছবি ভাবাই যায় না! ডাকাত আমিনুল এমনভাবে তাদের সাথে ছবি তুলেছেন দেখে মনে হয় তাদের পূর্ব থেকেই চেনাজানা ছিল।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার বলেন,‘ফেসবুকে স্থানীয় এমপির সঙ্গে ডাকাত আমিনুলের যে ছবি দেখলাম তা নিন্দনীয়। বলার কোনো ভাষা নেই। ডাকাতের সাথে জনপ্রতিনিধির এ ঘনিষ্ঠ ছবি আমাকে হতাশ করেছে। এ ডাকাত চক্রকে গ্রেফতার করার জন্য আমি আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানাই।

বাউফল থানার ওসি আরিচুল হক সাংবাদিকদের বলেন, আটককৃত ৭ জনই পেশাদার ডাকাত। এদের আটক করায় সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

এ প্রসঙ্গে আসম ফিরোজ এমপি সাংবাদিকদের বলেন,আমার সম্মানহানি এবং আমাকে বিব্রত করার জন্য একটি পক্ষ এই ছবিগুলো ভাইরাল করছে।