রাঙ্গাবালীতে ব্রিজ না থাকায় ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের নৌকা পারাপার

 

আলামিন ফরাজী, রাঙ্গাবালী, পটুয়াখালী :

দাড়ছিরা নদীর উপর একটি ব্রিজের অভাবে দীর্ঘ কয়েক বছর ধরে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন রাঙ্গাবালী উপজেলার মৌডুবী ইউনিয়নের বিচ্ছিন্ন চরের ৫০ টি পরিবার। ব্রিজ না থাকায় নৌকাতে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ।

এতে মাঝেমধ্যে ঘটছে বড় ধরনের দুর্ঘটনা। ব্রিজ নির্মাণে বারবার দাবি আসলেও জনপ্রতিনিধিসহ ভ্রুক্ষেপ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। ব্রিজ নির্মাণ হলে গতি আসবে ওই এলাকার আর্থসামাজিক উন্নয়নে এমনটাই বলছেন সাধারণ মানুষ।

সরেজমিনে দেখা যায়, নদীর পূর্ব পাড়ে নদী পার হওয়ার জন্য অপেক্ষায় আছেন শিশু, বৃদ্ধসহ নানা বয়সী ও পেশার মানুষ। পারাপারের অপেক্ষায় থাকা শিক্ষার্থী রবিন বলেন, প্রতিদিন স্কুলে যেতে হলে এইভাবে নৌকাতে করে পার হই। নৌকায় নদী পার হতে আমাদের অনেক ভয় করে। নৌকা পার হওয়ার সময় প্রতিবেদক এর সাথে কথা হয় রুনা বেগম নামের এক গৃহবধুর। তিনি বলেন, আর কতদিন আমরা এভাবে নৌকায় পার হবো জানিনা। একটা ব্রিজ হইলে খুব ভালো হতো।

gif maker

স্থানীয়রা জানান, হাট-বাজার, শিক্ষার্থীদের স্কুল কলেজে যাওয়া আসা সহ নানা ভোগান্তিতে নৌকাতে পার হতে হয় তাদের। এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, নদীর পশ্চিম পাড়ে রয়েছে ২টা প্রাথমিক বিদ্যালয়, ১টা মাধ্যমিক বিদ্যালয়,২ টা মাদ্রাসা,১টা কমিউনিটি ক্লিনিক ও হাটসহ বিভিন্ন প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রতিদিন নদী পার হওয়ার জন্য নৌকা ই একমাত্র ভরসা। আর অসুস্থ কোন রোগীকে ক্লিনিক এ আনা সম্ভব হয়না।

এবিষয়ে মৌডুবী বাইলাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী শফিউদ্দিন বলেন, বিচ্ছিন্ন ঐ চরের শিশু শিক্ষার্থীরা প্রতিদিন ঝুঁকি নিয়ে নৌকা পার হয়ে স্কুলে আসে। এই নদীটার উপর একটা ব্রিজ খুব জরুরি।

http://picasion.com/
এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি সদস্য বলেন, ব্রিজের জন্য ইউনিয়ন পরিষদে প্রস্তাব রাখা হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তপন কুমার ঘোষ বলেন, পারাপারের সুবিধার জন্য সেখানে একটা ব্রীজের ব্যবস্থা করে দেয়া হবে।