আসুন, আজ একজন নতুন কবিকে জানি ….

 

মো. জান্নাত মোল্যা, গোপালগঞ্জ প্রতিনিধি :

আসুন পরিচিত হই এক নতুন কবির সাথে। জানতে চেষ্টা করি তাকে। তার নাম মো. জুয়েল মাহমুদ।

কবি মো. জুয়েল মাহমুদ গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানার ধোপাপাড়া গ্রামে (১৯৮৮ সালে) জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. আলমগীর মোল্যা এবং মাতার নাম মোসাম্মাৎ জাহেদা বেগম।

তারা চার ভাইবোন। চার ভাইবোনের মাঝে তিনি হলেন দ্বিতীয়।

তিনি ছোটবেলা থেকে ছিলেন খুব শান্ত। তিনি লেখাপড়ায় মোটামুটি খুব ভালোই ছিলেন। তিনি পন্ঞ্চম শ্রেণী থেকে ৬ষ্ঠ শ্রেণিতে বৃত্তি পেয়ে উত্তীর্ণ হন। প্রায় প্রতিটা ক্লাসে তার রোল হতো ১ থেকে ৫-এর মধ্যে।

তবে তিনি এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেন নি। তার ফলাফল চলে আসে A-।

তিনি জানান, তখন নাকি তার কোনো একটা সমস্যা হয় , যার প্রেক্ষাপটে তার পরীক্ষার ফলাফল ভালো হয়নি। তবে তারপর থেকে তিনি মনোযোগ দিয়ে লেখাপড়া চালিয়ে যান। গতবৎসর (২০১৯) তিনি অনার্স-এর পড়া শেষ করেন।

gif maker

কবি জুয়েল আহমেদ ছোটবেলা থেকে কবিতা লিখতে পছন্দ করতেন। তিনি ছোটবেলা থেকে প্রতিভাসম্পূর্ণ একজন মানুষ ছিলেন। তিনি নবম শ্রেণি থেকে কবিতা লেখা শুরু করেন। তিনি তার প্রথম কবিতা শুরু করেন মাকে নিয়ে।

তার প্রথম কবিতার নাম মাগো তুমি। এছাড়াও তিনি লিখেছেন, জন্মভুমির জন্য, আমি এক স্বপ্নচারী, তুমি নজরুল, জাগরণ, পথহারা প্রথিক, সুখ এবং প্রার্থনাসহ আরও অনেক কবিতা।

তার প্রকাশিত প্রথম কাব্য গ্রন্থটি হলো ` কথা ‘ (প্রকাশিত ৩১ অক্টবর ২০১২) ।

তিনি জানিয়েছেন, তিনি আরও অনেক কবিতা লিখেছেন এবং লিখবেন। তিনি যদি সুযোগ পায়, তবে কবিতার সঙ্গে উপোন্যাস, গানএবং প্রবন্ধও রচনা করবেন।

তিনি আরও জানান, আগামি বছর অর্থাৎ ২০২১ সালে তার জীবনের দ্বিতীয় কাব্যগ্রন্থ প্রকাশ করবেন। তিনি জানান, তার পরবর্তী কাব্য গ্রন্থের নাম রাখবেন ‘অবগ্রহণ`।

আপনারা কবি জুয়েল মাহমুদের সাথে যোগাযোগ করতে চাইলে বা তার লেখা কবিতা পড়তে আমাদের সাথে থাকুন।