দোহারের পদ্মা নদী ভাঙন শুরু হয়েছে বর্ষার আগেই

 

শহীদুল্লাহ্ (সুমন), দোহার উপজেলা প্রতিনিধি :

ঢাকা জেলার দোহার উপজেলার নারিশায় পদ্মা নদীতে ভাঙন দেখা দিয়েছে। বর্ষার প্রারম্ভেই বেড়েছে নদীর পানি। আর পানির স্রোতে ভেঙে যাচ্ছে নদীর তীরবর্তী পাড়। গত কয়েক দিনে নারিশা খালপাড়, নারিশা বাজার, পূর্বচর ও মুকসুদপুর ডাকবাংলো এলাকার প্রায় ৩কিলোমিটার যায় গায় থেমে থেমে ভাঙন দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, নারিশা খালপাড় এলাকার বড় মাঠের পিছনে নদী তীরে ভাঙন, নারিশা বাজার এলাকার নদী তীরে ভাঙন, পূর্বচর এবং মুকসুদপুর এলাকার নদী তীরে ভাঙন প্রতিদিনই বেড়ে চলেছে। নদী ভাঙনের ফলে নারিশা ইব্রাহিমীয়া মাদ্রাসা ও এতিমখানা এবং অত্র বাজারের প্রায় ২০টি দোকান নদী ভাঙন ঝুঁকির মধ্যে রয়েছে।

গত ৫ বছরে এসব এলাকার বেশিরভাগ ফসলের জমি পদ্মা নদী গর্ভে বিলীন হয়ে গেছে এবং বহু মানুষ হারিয়েছে তাদের বাপ-দাদার বসতভিটা। দোহারে পদ্মা নদী বাঁধের প্রকল্প হাতে নেওয়া হলেও এখনো তা শুরু করা যায়নি। যার ফলে দোহারের মৈনটঘাটসহ বেশকিছু জায়গায় এইবছর ও নদী ভাঙন দেখা দিয়েছে৷ বেশ কিছু জায়গায় নদী বাঁধ প্রকল্পের জন্য কংক্রিটের ব্লক তৈরি করা হলেও লকডাউনের সময়ে কর্মীদের অভাবে সেটা স্থগিত ছিলো।

নারিশা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক মো. শিবলু জানায়, দোহার মূলত নদী তীরবর্তী এলাকা হওয়ায় প্রায় প্রতিবছরই নদী তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিতো। দোহারের মানুষের বহুদিনের সপ্ন পূরণের লক্ষে মাননীয় এমপি মহোদয় ইতোমধ্যে বাঁধ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে। খুব শীঘ্রই দোহারবাসী নদী ভাঙনের অভিশাপ থেকে মুক্ত পাবে বলেও তিনি মনে করেন।