সাংবাদিক সিফাত হোক আমাদের শুভ কাজের অণুপ্রেরণা

মিজানুর রহমান রানা : 

সমাজকর্মী ও সাংবাদিক সাইফুল ইসলাম সিফাত তার ফেইসবুক প্রোফাইলে লিখেছেন :

‘‘করোনায় সামাজিক সচেতনতা তৈরি, আক্রান্তের পাশে দাঁঁড়ানো, আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দাফনে অংশ গ্রহণ করায় আমি নাকি বেকুব। মাথায় বিন্দুমাত্র বুদ্ধিশুদ্ধি থাকলে নাকি আমি এই সাক্ষাৎ মৃত্যুপুরিতে স্বেচ্ছায় দিনরাত কাজ করতে যেতাম না। করোনা রোগীর বাবামা, ভাইবোন, স্ত্রী পর্যন্ত যেখানে পারতপক্ষে তাদের সংস্পর্শ এড়িয়ে চলতে চান, সেখানে আমি কোন সাহসে করোনা রোগীর দেখাশোনা, দাফন-কাফন করা, হোমকোয়ারেন্টইন সহ সামাজিক বেষ্টনি তৈরিতে শত শত মানুষকে বুঝানোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছি!!! আরো তো হাজার হাজার মানুষ আছেন, তারা থাকতে কেন আমি!! করোনা ভাইরাস থেকে নিজেকে একটু নিরাপদ রাখতে মানুষের কতো জানপ্রাণ চেষ্টা, কতো সাবধানতা, সতর্কতা, সেখানে কেন জেনেশুনে নিজের জীবনকে এভাবে ঝুঁকির মধ্যে ফেলছি আমি!!

আমি তাদের প্রত্যেককে শুধু একটা উত্তরই দিয়েছি- ভাই, সত্যিই আমি বেকুব। আর যদি তা না-ই বা হবে, তাহলে স্বেচ্ছায় কি এ ধরণের আত্মঘাতী কাজে নামতাম! কিন্তু ভাই, কি করব বলুন, চোখের সামনে একের পর এক মানুষকে প্রাণ হারাতে দেখে, নিজ চোখে করোনা রোগীদের সীমাহীন কষ্ট দেখে, নগণ্য একটি ভাইরাসের কাছে মানবজাতিকে অসহায় পরাজয় মানতে দেখে সত্যিই আমি নিজেকে ধরে রাখতে পারিনা। সবাই যদি মৃত্যুকে ভয় পেয়ে দায়িত্ব এড়িয়ে যান, তাহলে লক্ষ লক্ষ এই দুর্ভাগা মানুষগুলোর কী হবে। কাউকে না কাউকে ঝুঁকি নিতেই হবে। কারো না কারো এগিয়ে তো আসতেই হবে।

হ্যাঁ, অবশ্যই আমি বেকুব। কারণ এই প্রথম আমি প্রতিটি মুহূর্তে অনুভব করছি যে, আমার মানবজন্ম সার্থক হয়েছে। মাহমুদা – সিদ্দিক দম্পতির দ্বিতীয় পুত্রটি যদি এখন মারাও যায়, তারা অন্তত এই ভেবে সান্ত্বনা পেতে পারবেন, তাদের সন্তান পৃথিবীর জন্য, দেশের জন্য, মানবজাতির জন্য সামান্য অবদান রেখে যেতে পেরেছে। মানবজন্মকে সার্থক করতে এর চেয়ে সেরা উপায় আর কী-ই বা হতে পারে!! আমার পার্থিব জীবনে এটাই বড় ই-বা-দ-ত।।

প্রসঙ্গত, করোনায় স্বেচ্ছায় কাজ করা কিছু খন্ডচিত্র নীচে রয়েছে।

মানবিক কাজে সর্বোচ্চ সহযোগীতা করায় কৃৃতজ্ঞতা প্রকাশ করছি : হাজীগঞ্জ পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন স্যার Afzal Uzzol। হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন রনি Alamgir Roni।
পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) আব্দুর রশিদ Abdur Rashid। ট্রাফিক ইন্সপেক্টর (টি.আই) তালুকদার আল মামুন Talukder AL Mamun সহ সকল শুভাকাঙ্ক্ষীদের প্রতি।’’

 

সহকর্মী সাইফুল ইসলাম সিফাত মূলত একজন অটোমেটিক সমাজকর্মী। কারো বিপদে আপদে তাকে একটু জানালেই হয়। সে নিদ্ধিধায় ছুঁটে যাবে, মানুষকে সহযোগিতা করবে। এটা তার জন্মগত অভ্যাস।

চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানায় সাইফুল ইসলাম সিফাত বসবাস করলেও উপজেলার যে কোনো এলাকার সাংবাদিকসহ সাধারণ মানুষের কাছে সে অত্যন্ত পরিচিত একজন মানুষ। বিশেষ করে করোনা আক্রান্তর সময় সে করোনায় মৃত মানুষদেরকে প্রশাসনের সাথে একান্ত হয়ে নিজ হাতে কোদাল চালিয়ে কবর খুঁড়েছে। যেখানে মৃত মানুষের আত্মীয়-স্বজনরাই ভয়ে পালিয়ে যেত সেখানে সাইফুল ইসলাম সিফাত ছুঁটে গিয়ে মানবসেবায় অবদান রাখতেন।

দৈনিক বাংলাদেশের আলো জেলা প্রতিনিধি ও জনপ্রিয় অনলাইন প্রিয় চাঁদপুরের সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম সিফাত প্রথম থেকে প্রশাসনের সাথে এক মানবিক যোদ্ধা হিসাবে কাজ করে গেছেন। সেই প্রিয় মানুষটির আজ করোনা রিপোর্ট পজেটিভ এসেছে।

যখন তার উপসর্গ বা লক্ষ্মণ প্রকাশ পায় তাকে ফোন করে সাহস যুগিয়েছি। পরবর্তীতেও কয়েকবার ফোন করে তার সাথে কথা বলেছি। সে মূলত সাহসী ও সজ্জন একজন মানুষ। উদারতায় তার মনটা ভরপুর। কিন্তু এ সজ্জন মানুষটি যখন করোনা আক্রান্ত হলেন, তখন তাকে কিছু মানুষ তিরস্কার শুরু করলো, কেন সে মানুষের সাহায্যে ছুটে গিয়ে নিজের সর্বনাশ করেছে!

আসলে সমাজে উদারতায় ভরপুর লোক বিরল। তাই অন্যের ভালো কাজকেও মানুষ বাঁকা চোখে দেখে। আমাদেরকে বুঝতে হবে, যার উপকার করার স্বভাব সে মানুষের উপকার করবেই, সহযোগিতা করবেই, তাকে কেউ এ কাজ থেকে বিচ্যুত রাখতে পারবেনা। মানুষের উপকার করার স্বভাব নিয়েই সিফাত জন্মেছে।

সিফাত যেমন মানুষের প্রতি দায়দায়িত্ব ও কর্তব্য পালনে ছুঁটে গিয়েছে তেমনি তার প্রতি আমাদেরও দায় রয়েছে। সেই দায় থেকে আমরা তার প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাবো, যাতে এ রোগ থেকে আল্লাহ তাকে মুক্তি দান করেন। পাশাপাশি সবাই সচেতন হোন, যাতে এ কঠিন বিপদের সময় আমরা একে অপরের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনে সচেষ্ট থাকি। আপনি মাস্ক পরলে আপনি যেমন সুরক্ষিত থাকবেন, পাশাপাশি আপনার কাছের মানুষটিও সুরক্ষিত থাকবে এটাই আমাদের দায়-দায়িত্ব ও কর্তব্য।

আমার দীর্ঘদিনের পরীক্ষিত একজন বন্ধু সাইফুল ইসলাম সিফাত। আল্লাহ তাঁকে কঠিন এ রোগ থেকে আরোগ্য দান করুন। এই কামনাই করছি। সেই সাথে তাঁর পরিবারকে সহ দেশের সব মানুষকে করোনা ভাইরাসের কবল থেকে রক্ষা করুন। আমিন।