ফরিদগঞ্জে ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের মানববন্ধন

মো. মহিউদ্দিন, ফরিদগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতা :

সব হাতে কাজ চাই, সব মুখে ভাত চাই এ স্লোগান নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে কৃষি ও কৃষক রক্ষায় উন্নয়ন বাজেটের ৪০% কৃষিখাতে বরাদ্দসহ চলমান করোনা পরিস্থিতি সামাল দিতে ৮ দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে ফরিদগঞ্জ উপজেলা সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষকফ্রন্ট মানববন্ধন করেছে।

৬ জুন (শনিবার ) উপজেলা সদওে অবস্থিত বঙ্গবন্ধু সরকারি ডিগ্রী কলেজ সড়কে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট , ফরিদগঞ্জ উপজেলা শাখার সংগঠক মোসারফ হোসেন নান্নুর নেতৃত্বে মানববন্ধনের আয়োজন করা হয়। তাছাড়া ৮জুন সোমবার ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মাননীয় কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে বলে জানিয়েছে সংগঠনটি।

এসময় উল্লেখিত দাবিসমূহ বাস্তবায়নের লক্ষে বক্তারা বক্তব্য রাখেন।

উন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দ দাও। (২) হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান, ভুট্টা, আলুসহ কৃষি পণ্য লাভজনক মূল্যে ক্রয় কর। ইউনিয়নে ইউনিয়নে সরকারি গুদাম, জেলায় জেলায় সবজি সংরক্ষণে কোল্ডস্টোরেজ নির্মাণ কর। টিসিবি, ওএমএস-এর আওতা বাড়াও। (৩) গ্রামীণ দরিদ্র মানুষের ঘরে ঘরে খাদ্য ও নগদ অর্থ পৌঁছে দেওয়া হোক। এবং দেশীয় বিজ্ঞানীদের করোনা পরীক্ষার কিট গ্রহণ করে প্রতিদিন ন্যূনতম ৩০ থেকে ৫০ হাজার নমুনা পরীক্ষার ফল প্রকাশ এবং বিনামূল্যে পরীক্ষা ও চিকিৎসা নিশ্চিত করতে হবে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যসম্মত পিপিই সরবরাহ নিশ্চিত কর। (৪) বিএডিসি’কে সক্রিয় কর। কৃষি উপকরণ স্বল্প মূল্যে সরবরাহ কর। কৃষিভিত্তিক শিল্প কলকারখানা নির্মাণ কর। (৫) ক্ষেতমজুরদের সারা বছর কাজ চাই। রেজিস্ট্রেশন কার্ড, বিনামূল্যে শিক্ষা-চিকিৎসা নিশ্চিত কর। আর্মি রেটে রেশন চাই। (৬) সকল বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধীদের মাসিক ভাতার আওতায় আনতে হবে। মাসিক ভাতা ৫,০০০ টাকা করতে হবে। (৭) ঋণ নয়, কৃষকদের নগদ প্রণোদনা দাও। অতীতের কৃষিঋণ মওকুফ কর। এনজিও-মহাজনী ঋণ আইন করে বন্ধ কর। সহায়ক সরকারি ব্যাংকিং ব্যবস্থা চালু কর। (৮) খাস জমি উদ্ধার করে ভূমিহীন-গৃহহীন-অসহায়-ছিন্নমূল মানুষদের মাঝে বণ্টন কর। দুর্নীতি বন্ধ কর।