পাকিস্তানের চেয়ে বাংলাদেশ সীমিত ওভারের ক্রিকেটে বেশি সমৃদ্ধ : আকিব জাভেদ

মো. রাব্বিউল ইসলাম :

বাংলাদেশ দলের ব্যাটিং বর্তমান সময়ে পাকিস্তানের চেয়ে অনেক বেশি পরিণত বলে মন্তব্য করেছেন ১৯৯২ এর পাকিস্তানের বিশ্বকাপজয়ী পেসার আকিব জাভেদ। সম্প্রতি এক সাক্ষাতকারে তিনি বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে তুলনামূলক মন্তব্য করেন।

তিনি ক্রিকেট পাকিস্তান কে বলেন, পাকিস্তানের ব্যাটিং কে যদি বাংলাদেশের তুলনা করেন তাহলে দেখবেন তারা পিছিয়ে নেই। ক্ষেত্র বিশেষে মনে হয়, বাংলাদেশ অপেক্ষাকৃত পরিণত ব্যাটিং করছে এবং তাদের ব্যাটিং লাইন আপ পাকিস্তানের চেয়ে বেশি সমৃদ্ধ ও পরিনত।

আকিব জাবেদ আরো বলেন, পাকিস্তানের চেয়ে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ আরো শক্তিশালী। ৯০ এর দশক এবং ২০০০ সালের প্রথম দিকের কথা স্মরণ করে তিনি বলেন, বাংলাদেশ ক্রিকেট তখন ভালো ছিল না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে নিয়ে তিনি বলেন, বিসিবির একাডেমিতে বিনিয়োগ অনেক কাজে এসেছে। যার ফলে তারা সেরা ক্রিকেটারদের বের করে আনতে পেরেছেন।

তিনি বলেন, আমার এখনও মনে আছে পাকিস্তানের সাথে বাংলাদেশের খেলার দৃশ্য। তখন ম্যাচ হতো এক পেশে। এখন বাংলাদেশ দল আর আগের মতো নেই এখন বাংলাদেশ পরিনত ক্রিকেট খেলছে। বরং পাকিস্তানের চেয়ে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ অনেক বেশি সমৃদ্ধ।

গত কয়েক বছরের পরিসংখ্যান দেখলেই এটা স্পষ্ট যে বাংলাদেশ ক্রিকেট কতটা উন্নতি করেছে , বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে তারা বিশ্বের সব টেস্ট প্লেয়িং দেশকে হারিয়েছে।

তারা চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলেছে। সাম্প্রতিক সময়ে তাদের জুনিয়র ক্রিকেট ও অনেক উন্নতি করেছে। তারা বর্তমান অ১৯ দল বিশ্ব চ্যাম্পিয়ন । গত কয়েক বছরে বাংলাদেশ জাতীয় দল পাকিস্তানের চেয়ে বেশি এশিয়াকাপ ফাইনালও খেলেছে।