অনুশীলনের জন্য বিশেষ ব্যবস্থা বিসিবির: দেবাশীষ চৌধুরী

করোনা ভাইরাসের কারনে লম্বা বিরতি বাংলাদেশ ক্রিকেটে। এখনও বন্ধ সমস্ত ক্রিকেটিয় কার্যক্রম। তবে সক্রিয় আছে বিসিবি, করোনা ভাইরাসের কারনে বোর্ড কর্মকর্তারা অফিসে না আসলেও নিজ বাসায় নিজেদের কাজগুলো করে যাচ্ছেন। বিশেষ প্রয়োজনে কেউ কেউ অফিসেও আসছেন। বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী প্রতি সপ্তাহে কমপক্ষে ২ দিন বিভিন্ন বিভাগের ম্যানেজারদের সাথে বৈঠক করছেন।

মাঠে কবে ক্রিকেট ফিরবে জানা নেই, এ মাসেও ক্রিকেট গতিশীল হওয়ার সম্ভাবনা কম। তবে বিসিবি এরই মধ্যে চূড়ান্ত করে ফেলেছে করোনা পরবর্তী সময়ে ক্রিকেট পুনরায় শুরুর পুরো রূপরেখা। করোনা উত্তর সময়ে কাজের জন্য স্টান্ডার্ড অপারেটিং প্রসিডিউর তৈরি করে রেখেছে বিসিবি।

এদিকে বিসিবি প্রাথমিক অনাবাসিক ক্যাম্প শুরুর চিন্তা করছে। বিসিবির মতে, বাসা থেকে এসে অনুশীলন করে আবার বাসায় ফিরে যাবেন ক্রিকেটাররা। বিশেষ ব্যবস্থা হিসেবে সংশ্লিষ্ট ভেন্যুতে আইসোলেন সেন্টার করা হবে। যাদের অবস্থা ঝুঁকিপূর্ণ হবে তাদের কে আইসোলেশনে রাখা হবে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী গতকাল বলেছেন, আমরা যখন অনুশীলন শুরু করব তখন আমাদের চেষ্টা থাকবে ড্রেসিং রুম যেন ব্যবহার না হয়। ড্রেসিং রুম জীবানু ছড়ানোর উপযুক্ত জায়গা।

আমরা যখন অনুশীলন শুরু করব চেষ্টা করব ড্রেসিং রুম বন্ধ রাখতে। পাশাপাশি নির্দেশনা থাকবে টয়লেট ব্যবহার না করার। তবে জরুরী প্রয়োজনের জন্য টয়লেট প্রস্তুত রাখা হবে। অনুশীলন ভেন্যুতে আইসোলেশন সেন্টার রাখা হবে যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য।