রূপগঞ্জ-ডুমনী-খিলক্ষেত সংযোগ সড়ক তো নয় যেনো, চষা ধান ক্ষেত

নারায়ণগঞ্জ প্রতিনিধি :

নারায়ণগঞ্জের রূপগঞ্জ-ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৩নং ওয়ার্ডের ডুমনী-খিলক্ষেত সংযোগ সড়কতো নয়, যেন চষা ধান ক্ষেত। দীর্ঘ দেড় যুগেও সড়কটি সংস্কার না হওয়ায় স্থানীয়দের যেন দুর্ভোগের শেষ নেই। মাত্র ৪ কিলোমিটার দীর্ঘ এ সড়কটি সংস্কারের দাবিতে একাধিকবার রাস্তা অবরোধ, বিক্ষোভ ও মানববন্ধন করেছে এলাকাবাসী। তবুও ফল মেলেনি।

সরেজমিনে গিয়ে জানা যায়, রূপগঞ্জ-ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ডুমনী-খিলক্ষেত সংযোগ সড়কটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় স্থানীয়রা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। ডুমনী, পাতিরা, ঢেলপাড়া, রূপগঞ্জের ইছাপুরা, গোয়ালপাড়া সহ আশেপাশের ১০ গ্রামের মানুষের সহজে যাতায়াতের জন্য এ সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া সড়কটি দিয়ে ডুমনী উচ্চ বিদ্যালয়, আমিরজান হাই স্কুল, নুরপাড়া দাখিল মাদ্রাসা, পাতিরা আইডিয়াল স্কুল ও স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ ২০-২৫ হাজার মানুষ প্রতিনিয়ত যাতায়াত করে। তবুও সড়কটি দীর্ঘদিন সংস্কার না করায় সামান্য বৃষ্টিতেই হাঁটু অবদি কাদা জমে উঠে। বর্ষাকালে দেখে মনে হয় এ যেন বদ্ধ কোন জলাশয়, আর শুষ্ক মৌসুমে ধূলাবালিতে মরুভূমির রূপ নেয়। সড়ককের বিভিন্ন জায়গায় অজস্র ভাঙ্গাচুড়া থাকায় যাত্রী ও পদচারীদের অনেকেই দূর্ঘটনা শিকার হয়েছেন। নিহততের ঘটনাও ঘটেছে একাধীক। আর আহতের ঘটনাতো প্রায় প্রতিদিনই ঘটছে। তবুও সড়কটি সংস্কার বা পুন:নির্মাণে উদ্যোগ নেয়নি কেউ।

স্থানীয়রা জানায়, নারায়ণগঞ্জের রূপগঞ্জ-ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৩নং ওয়ার্ডের ডুমনী-খিলক্ষেত সংযোগ সড়কটি দিয়ে সহজে যাতায়াত করা যায়। তাই স্থানীয়দের কাছে এ সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। আজ থেকে প্রায় ৪০-৪৫ বছর আগে যাত্রী পরিবহনের জন্য এ সড়কটি নির্মাণ করা হয়েছিল। বর্তমানে এ পথে দৈনিক কয়েক হাজার ভারী যানবাহন চলাচল করে। তাছাড়া স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা যাতায়াত করে। এর পাশেই রয়েছে ডুমনী ও পাতিরা বাজার। তাই প্রতিদিনই এ পথে ২০-২৫ হাজার যাত্রী ও পথচারী যাতায়াত করে। আর এ পথে যাতায়াত করতে গিয়ে ভোগান্তির শিকার হননি এমন যাত্রী বা পথচারীর সংখ্যা খুঁজে পাওয়া দুষ্কর। স্কুল কলেজের শিক্ষাক-শিক্ষার্থী, স্থানীয় মসজিদ মাদ্রাসার ইমাম, অসুস্থ্য রোগী সহ অজস্র পথচারীরা এ সড়কটির জন্য প্রতিনিয়তই দুর্ভোগ পোহাচ্ছেন। এ জনদুর্ভোগ থেকে মুক্তি পেতে একাধীকবার সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে এলাকাবাসী। তবুও বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসেনি। তাই দ্রুতই এ সংযোগ সড়কটি সংস্কারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্থানীয় জনসাধারণ।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৩নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম ভুঁইয়া জনদুর্ভোগের কথা স্বীকার করে বলেন, এখানে ৩টি রেডিমিক্স কোম্পানী এনডিই, বোরাক ও প্রাণ কোম্পানীর ভারী যান চলাচল করে। অতিরিক্ত মালবোঝাই গাড়ি চলাচলের ফলে বর্তমানে সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পরে। তবে, সড়কটির জন্য সিটি কর্পোরেশন বরাবর আবেদন পাঠানো হয়েছে। আশাকরি দ্রুত সড়কটি পুননির্মাণের কাজ শুরু হবে।