পঞ্চগড়ে আব্দুর রহিমের লেখা ৩টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন রেলপথ মন্ত্রী

 

 

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে লেখক, নাট্যকার ও সাংবাদিক রহিম আব্দুর রহিমের লেখা ‘ক্ষরণ’, ‘বাইগার পাড়ের বাঙালি’ ও ‘সাতটি কিশোর নাটক’ নামের ৩টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য, রেলপথ মন্ত্রী অ্যাডঃ মোঃ নূরুল ইসলাম সুজন।

২৭ আগস্ট (বৃহস্পতিবার) সকালে পঞ্চগড়ের বোদা উপজেলার মনদানদিঘী ইউনিয়নের মহাজনপাড়ার নিজ বাসভবনে বই ৩টির মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।

এসময়, পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেহানুল হক, বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ ফারুক আলম টবি, বোদা পৌর মেয়র অ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, বোদা উপজেলা নির্বাহী অফিসার মোঃ সলেমান আলী উপস্থিত ছিলেন।

লেখক জানান, মুজিব বর্ষে জাতিকে ৩টি বই উপহার দিতে পারায় আমি আনন্দিত। ‘ক্ষরণ’ নামক বইয়ে ১৯৯০ থেকে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত ২৭ টি উপসম্পাদকীয় লেখা স্থান পেয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ভিত্তিক নাটক ‘বাইগার পাড়ের বাঙালি’ বইয়ে তুলে আনা হয়েছে, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর অংশ বিশেষ। এই বইয়ে আরো তিনটি সংযুক্ত নাটক হলো- ‘কে উত্তম, অসমাপ্ত আদালত ও মিথ্যার পরিণাম’। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মঞ্চস্থ হওয়া সাতটি মুক্তিযুদ্ধ ভিত্তিক শিশুতোষ কাহিনী নিয়ে নির্মিত নাটক রয়েছে ‘সাতটি কিশোর নাটক বইয়ে’।

লেখক, নাট্যকার ও সাংবাদিক রহিম আব্দুর রহিম নাটকে বিশেষ অবদান রাখায় ২০১৮ সালে আন্তর্জাতিক পর্যায়ে মহাকবি কালিদাস পদকে ভূষিত হয়ে ছিলেন।