দোহার পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের বাজেট ঘোষণা

মাকসুমুল মুকিম দোহার প্রতিনিধি :
ঢাকার দোহার পৌরসভার ২২তম বাজেট ঘোষণায় করা হয়েছে। এবারে চলতি ২০২০-২০২১ বাজেটে পৌরসভার মোট ৫৬ কোটি ৭৬ লাখ ৮২ হাজার ৯ শ’ত ১৫ টাকার ঘোষণা করা হয়েছে।
২ সেপ্টেম্বর রোজ বুধবার দুপুরে দোহার পৌরসভা কার্যালয়ে দোহার পৌরসভার চলতি বছরের আর্থিক বাজেট ঘোষণা করেন দোহার পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুর রহিম মিয়া।
চলতি বাজেটের আজকের অংশ হিসেবে ছিল দোহার পৌরসভার মোট ৫৬,৭৬, ৮২, ৯১৫ টাকার বাজেটের মধ্যে পৌরকর বাবদ আদায় ধরা হয়েছে ৫ কোটি ৯৩ লাখ ৪৩ হাজার ৬০১ টাকা এবং হোল্ডিংকর বাবদ আদায় ১ কোটি ৬৩ লাখ ৭৯ হাজার ২০১ টাকা ও পরোক্ষ কর বাবদ আদায় ৪ কোটি ২৯ লাখ ৬৪ হাজার ৪ শত টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার টাকা। সাধারণ ম্যানটেন্যান্স ব্যয় ২ কোটি ৯০ লাখ ৩০ হাজার টাকা। সাংস্কৃতিক ও খেলাধুলা ব্যয় ধরা হয়েছে ২ লাখ ২০ হাজার। জন-স্বাস্থ্যখাতে ব্যয় ধরা হয়েছে ৫২ লাখ ৫০ হাজার টাকা।
আজকের দোহার পৌরসভার ২২তম বাজেট ঘোষণায় প্রধান অতিথির আসন অলকৃত করেছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আলমগীর হোসেন আলমগীর হোসেন তার স্বাগত বক্তব্যে সাংবাদিকদের বলেন বাজেট হলো উন্নয়ন পরিকল্পনা। আমার জানামতে- দোহার পৌরসভা গঠিত হয়েছে ২০০০ সালে।পৌরসভার উন্নয়নও হয় দলীয়ভাবে।
বতর্মান সময়ে ঢাকা-১ আসনের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান পৌরসভার উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছেন, আগামীতেও তিনি করবেন বলে জানান।
তবে পরিবেশের মান উন্নয়নে আমাদের সবাইকে সচেতন হতে হবে। খাল কিংবা নালায় ময়লা-আবর্জনা ফেলে ভরাট করা যাবে না। এ সময়ে বাজেট ঘোষণা অনুষ্ঠানের সভাপতিত্ব ও উদ্বোধন করেন- দোহার পৌরসভার মেয়র আলহাজ্ব আ. রহিম মিয়া।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র, পৌরসভার নিবাহী প্রকৌশলী মুশফিকুর রহমান, পৌরসচিব নাসরীন জাহান, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা লুৎফর রহমান আকন্দ,১ নং ওয়ার্ড কাউন্সিলর বদরুল ইসলাম বদু আনোয়ার হোসেন, আলমাছ উদ্দীন, আদিল শিকদার, রকিবুল হাসান রকিব, খালেদা আক্তার, জামিলা খাতুন, দোহার প্রেসক্লাবের সম্পাদক মাহবুবুর রহমান টিপু,উপজেলার বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ।

০৩ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ১৯ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ মুহররম ১৪৪২ হিজরি, বৃহস্পতিবার