স্রোতের সাথে প্রচুর পরিমাণ ভেসে আসা ময়লার স্তুপের কারণে বিকল হয়ে পড়েছে ৩ ড্রেজার

মাজহারুল ইসলাম (রুবেল), মাদারীপুর প্রতিনিধি :

শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে এ মুহূর্তে ১১টি ড্রেজার রয়েছে।

এরমধ্যে ৬টি ড্রেজার মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ৩টি ড্রেজার পদ্মা সেতুর পিলার এলাকার অধিগ্রহনকৃত জায়গা থেকে কাঠালবাড়ি মুখে কাজ করছে। স্রোতের সাথে প্রচুর পরিমান ভেসে আসা ময়লার স্তুপের কারনে বিকল হয়ে পড়ে ৩টি ড্রেজার। এরমধ্যে একটি ড্রেজার সোমবার মেরামত করে কাজ শুরু করেছে।

বিআইডব্লিউটিএর উর্ধ্বতন কর্মকর্তারা দাবী করেছেন মূল চ্যানেলের দেড় কিলোমিটার এলাকা তারা ওয়ান ওয়ে কাজ সম্পন্ন করে সোমবার চলাচলের উপযোগী করেছেন। তবে পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে আধা কিলোমিটার এলাকায় প্রচন্ড স্রোতে ভেসে আসা ময়লার স্তুপের কারনে ড্রেজিং কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সেতুর পিলার থেকে কাঠালবাড়ি ঘাট পর্যন্ত ৫ কিলোমিটার এলাকায় বিস্তৃতি ঘটেছে ডুবোচরের। ফলে সেখানে ৩টি ড্রেজার স্থাপন করেছে বিআইডব্লিউটিএ।

এরআগে সকল চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ফেরি চলে।

৩৩ লাখ ঘনমিটার পলি অপসারনের লক্ষ্য নিয়ে প্রায় ৬ লাখ ২০ হাজার ঘনমিটার পলি অপসারন সম্পন্ন হয়েছে।

বিআইডব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সাইদুর রহমান বলেন, পদ্মা সেতুর ২৫ নং পিলার এলাকায় চায়না ড্রেজার স্থাপন করা হলেও প্রচন্ড স্রোতে ভেসে আসা ময়লার স্তুপে কাজ করা যাচ্ছে না। মূল চ্যানেলের দেড় কিলোমিটার আজ চলাচলের উপযোগী করা হয়েছে। পদ্মা সেতুর পিলার এলাকায় ড্রেজিং সম্পন্ন হলে ফেরি চালু করা যাবে।

১২ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ২৮ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২৩ মুহররম ১৪৪২ হিজরি, শনিবার

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না