শিশুদের জন্যে ঝুঁকি অনুযায়ী সাবধান থাকা উচিত

সম্পাদকীয়

বাংলাদেশের গ্রামাঞ্চল পুকুর, নদী, খালে, বিলে ভরপুর। অতবএ, চারিদিকে পানি থৈ থৈ। সুতরাং বাঙালিদের সাঁতার জানতেই হবে। সাঁতার জানে না এমন মানুষ আমাদের গ্রামে নেই-এমন একটা পর্যায়ে আমাদের সকলকে আসতে হবে। তবুও কিছু কিছু মানুষ এখনো সাঁতার জানে না, এটা বড় ভয়ঙ্কর বিষয়। কোনো শিশুর ছয় সাত বছর হলেই তাকে সাঁতার শেখানোর জন্যে প্রস্তুত করা উচিত। আর যারা একেবারেই ছোট; অর্থাৎ হামাগুঁড়ি দিতে পারে তাদের দিকে বিশেষ নজর দেয়া উচতি।

আমরা অতীতেও পুকুরে ডুবে মরে যাওয়ার অনেক ঘটনা সংবাদ মাধ্যমে জানতে পেরেছি। এসব ঘটনা আমাদের অনেক দুঃখ দিয়ে যায়। একটি শিশু একটি পরিবারের জন্যে আনন্দ বহন করে। প্রতিটি পরিবারের ভালোবাসার সম্পত্তি। তাকে ঘিরে অনেক স্বপ্ন থাকে। আমরা শিশুদের নিয়ে অনেক চিন্তা করি। কিন্তু হামাগুড়ি দেয়া শিশু ও সাঁতার জানা শিশুদের প্রতি একটু বাড়তি যতœ নেয়া ও খেয়াল রাখার দরকার আছে। বিশেষ করে বাড়ির আশপাশে যদি কোনো পুকুর বা ডোবা থাকে সেক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা দরকার বলে মনে করি।

প্রিয় সময়ে ‘পঞ্চগড়ে পুকুরে পড়ে শিশুর মৃত্যু’ শিরোনামে প্রকাশিত সংবাদটি পাঠকমাত্রই দুঃখ পেয়েছেন। এসব ঘটনা যদিও অপ্রত্যাশিত, তবুও আমাদের সামনে এসব ঘটনা ঘটে যায়। পঞ্চগড় সদর উপজেলার মাগুড়া ইউনিয়নের ফায়সাল আহাম্মেদ নামের ওই শিশুর বয়স মাত্র দুই বছর। হয়তো পরিবারকে ওই শিশুর প্রতিটি যথেষ্ট যতœশীল ছিলো। কিন্তু তবুও ঘটনাটি ঘটে গেছে।

প্রায় ঘটনাই একই রকম। শিশুরা দলবদ্ধ হয়ে খেলতে যায়, হয়তো খেলাধুলার পাশেই পুকুর অথবা ডোবা রয়েছে; আর সেখানে সবার অলক্ষ্যেই ঘটনাটি ঘটে যায। প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জেনেছি যে, এই ঘটনাটিও একই রকম। শিশু ফয়সাল দুপুরে বাড়ির আঙিনায় খেলা করছিলো। এসময় সবার চোখ ফাকি দিয়ে বাড়ীর পাশের পুকুরের পানিতে পড়ে ডুবে যায়। তারপর শিশুটিকে বাড়ির আঙিনায় না দেখে খোঁজ শুরু করে পরিবারের লোকজন। খোঁজাখুঁজির একপর্যায়ে পুকুরে ভাসমান অবস্থায় ফয়সালকে উদ্ধার করে। প্রায় এ ধরনের দুঃখজনক ঘটনাগুলো একই রকমভাবে ঘটে যায়। সুতরাং আমাদের আরো সতর্ক থাকা উচিত। প্রতিটি ঘটনাই আমাদের দারুণভাবে শিক্ষা দিয়ে যায়। তবুও আমরা সতর্ক থাকতে পারি না।

আমাদের কথা হলো, শিশুদের জন্যে কী কী ঝুঁকি আছে, কোথায় কোথায় ঝুঁকি আছে সেই অনুযায়ী আমাদের সাবধান থাকা উচিত। তাহলে আমরা আমাদের সন্তানদের রক্ষা করতে পারবো।