ভালোবাসা মন নিয়ে যায় আর মৃত্যু জীবন কেড়ে নেয়

কথিকা : ক্ষুদীরাম দাস

যদি আমি জানতাম, আমার মৃত্যু কবে হবে তাহলে হয়তো আমি ভয়ে তার আগেই মরে যেতাম। আমরা কেউ জানি না, আমাদের মৃত্যু কবে হবে। তবে আমরা এটা বলতে পারি যে, আমাদের গড় আয়ু অনুযায়ী আমরা মন্তব্য করতে পারি, অমুক অতদিন পর অথবা অত বছর পর মারা যাবে-এইটুকুই হয়তো ধারণা করা যায়। এছাড়া আর কোনো ধারণা আমরা করতেই পারি না।

সত্যিই আমরা কে কখন মারা যাবো, আমরা কিছু জানি না। আমাদের মৃত্যু হবে, কীভাবে হবে তাও আমরা নিশ্চিত করে বলতে পারি না। এজন্যেই হয়তো আমরা বলে থাকি, অমুক অকালেই মরে গেলো। অর্থাৎ ঐ বয়সে তার মৃত্যু হবার কথা ছিলো না, তবুও সে মরে গেলো। তাই হয়তো কেউ কেউ বলে থাকেন, নিঃশ্বাসের বিশ্বাস নাই! কথাটি খুবই মর্মান্তিক হলেও বাস্তবিকই সত্য, অস্বীকার করার কোনো উপায় নেই। সুতরাং মৃত্যু আমাদের না জানিয়েই হঠাৎ করে চলে আসবে।

আবার দেখুন, ভালোবাসাও মানুষের জীবনে হঠাৎ করে চলে আসে। কাকে কখন মনে ধরে যায়, ভালো লেগে যায়, সেটা বোঝা কঠিন। আর ভালোবাসা লাগাটা সম্পূর্ণ মনের ব্যাপার হলেও ভালো লাগাটা সুন্দরের উপর নির্ভর করে। হতে পারে সেটা অন্য কারো কাছে সুন্দর নয়, কিন্তু কারো না কারো কাছে সেটাই সবচেয়ে সুন্দর ও পছন্দের। সুন্দর আমরা বলতেই পারি, সুন্দরটা ভালো লাগার উপরই নির্ভর করে।

তাই সুন্দর কিছু দেখলে, আমাদের সবারই মনটা উসখুস করতে থাকে। কাছে পেতে মন চায়, হৃদয় দিয়ে রাঙিয়ে দিতে মন চায়। আর তখনই ভালোবাসা জেগে উঠে, মনকে ভাসিয়ে নিয়ে যায় ভালোবাসার সমুদ্রের গভীরে। মনকে টেনেহেঁছড়ে মাখামাখি করে আনন্দের মাঝে জড়াজড়ি করে বেঁচে থাকে। সত্যি মৃত্যু এবং ভালোবাসা আমাদের জানিয়ে আসে না কখনো। কেননা ভালোবাসা মন নিয়ে যায়; আর মৃত্যু তো আমাদের জীবনকেই কেড়ে নিয়ে যায়।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না

০৯ অক্টোবর ২০২০ খ্রি. ২৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ২১ সফর ১৪৪২ হিজরি, শুক্রবার