ফরিদগঞ্জে মাদ্রাসার জমি অবৈধ দখলে নেওয়ার পাঁয়তারা চলছে

ফরিদগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতা :

উপজেলার রুস্তমপুর রফিকিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার জমি অবৈধ দখলদাররা দখলে নেওয়ার পাঁয়তারার অভিযোগ পাওয়া গেছে। মাদ্রাসা সংলগ্ন একটি মসজিদ ও একটি সু-দৃশ্য মাদ্রাসার মাঠ রয়েছে। ১৯৮৬ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠার পর দান ও ক্রয় সূত্রে বর্তমানে মাদ্রাসার নামে ২৯ শতক জমি খারিজ খতিয়ান ভূক্ত রয়েছে । তন্মধ্যে ৯৪১ দাগে ভিটি অর্থাৎ মাদ্রাসা মাঠে ০৬ শতক জমি মোঃ ওয়াজ আলী মাদ্রাসার নামে দানপত্র দলিল করে দিয়েছেন।

এ ভূমির উপর ১১ আক্টোবর ২০২০ইং রাতের আধাঁরে কতিপয় সন্ত্রাসীদের নিয়ে রিয়াদ (৩০),আঃ মন্নান (৩০), মমিন (৬০) পাকা দালান নির্মাণ কাজ শুরু করে। এ পরিস্থিতিতে মাদ্রাসার মোতওয়াল্লী মাও. হাবিবুল্যাহ ফরিদগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাধা দিয়ে আসে। পরবর্তীতে কোর্টে মাদ্রাসা কর্তৃপক্ষ মামলা করেছে। সন্ত্রাসী চক্রটি নিষেধাজ্ঞা উপেক্ষা করেও রাতের আঁধারে কাজ করার পাঁয়তারা চালাচ্ছে।

এ বিষয়ে, মোতওয়াল্লী মাওঃ হাবিবুল্যাহ জানান, মাদ্রাসাকে যিনি দানপত্র দলীল করে দিয়েছেন। তিনি সিএস, আরএস ও বিএস খতিয়ানে মালিকানা থেকে দান করেছেন। কিন্তু অবৈধ দখলদাররা কোন ধরণের কাগজপত্রে মালিকানা দাবীর স্বপক্ষে ডকুমেন্ট দেখাতে পারেনি। সম্পূর্ণ পেশিশক্তির বলে একটি দ্বীনি প্রতিষ্ঠানের জমি জবর দখলে নিতে উঠে পড়ে লেগেছে। আমরা সঠিক বিচারের দাবী জানাই।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি সদস্য মোঃ ইদ্রিছ বেপারী জানান, রাতের আঁধারে পাকা দোকান নির্মাণের সংবাদে ঘটনাস্থলে এসে স্থানীয়ভাবে বসে সমাধানের দিন তারিখ ধার্য্য করার পর পুনরায় আবারও রাতের আঁধারে কাজ শুরু করায় মাদ্রাসার কর্তৃপক্ষ আইনের আশ্রয় নিয়েছে। একটি সামাজিক শিক্ষা প্রতিষ্ঠানের বৈধ কাগজপত্র থাকা স্বত্ত্বেও অবৈধ দখল কোনওভাবেই মেনে নেওয়া যায় না।


এ সময় সংশ্লিষ্ট এলাকার ২০/২৫ জন মুরুব্বী জানান, আমাদের মসজিদ ,মাদ্রাসা ও অযুখানাসহ মাদ্রাসার মাঠ । এ স্থানে জায়গা সংক্রান্ত কোনও জটিলতা নেই। কাগজপত্রে মাদ্রাসা এ সম্পত্তির মালিক। আমাদের এ সুন্দর পরিবেশ নষ্ট কারিদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবী জানাই।

মাদ্রাসা কর্তৃপক্ষ জানায়, মাদ্রাসাটি প্রতিষ্ঠার পর থেকে সুনামের সাথে চলে আসছে। বর্তমানে মাদ্রাসায় ১০৫ জন ছাত্র/ছাত্রীকে ৫ জন শিক্ষক পাঠদান করে আসছে। সংশ্লিষ্ট অবৈধ দখলদারদের কবল থেকে মাদ্রাসার সম্পত্তি রক্ষা জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

২০ অক্টোবর ২০২০ খ্রি. ০৪ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, মঙ্গলবার