ফরিদগঞ্জ কৃষি ব্যাংকের সেবার মানে গ্রাহকরা সন্তুষ্ট

মোঃ মহিউদ্দিন,ফরিদগঞ্জ সংবাদদাতা :

ফরিদগঞ্জ কৃষি ব্যাংকের সেবার মানে গ্রহকরা সন্তোষজনক । করোনা কালিন সময়ে সার্বক্ষণিক সেবায় নিয়োজিত থেকে নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে গ্রাহকদের আস্তা অর্জন করতে সক্ষম হয়েছে। এ বিষয়ে গ্রাহক ও ব্যাংক কর্মকর্তার সাথে কথা বলে জানাযায়, মজিব বর্ষে কৃষি উদ্যোগতা ঋন, প্রনোদনা ও প্রচলিত কর্মকান্ডে কৃষকরা স্বাচ্ছন্দতার সাথে সেবা গ্রহণ করতে পেরেছে।

গ্রাহদের মধ্যে মোশারর্ফ হোসেন , হাবিউল্যাহ , কামালসহ অনেকেই জানান, আমরা চলতি বছর কৃষি ব্যাংকের প্রনোদনা ও লোন সুবিধা পেয়ে আমাদের কৃষি কাজে উপকৃত হয়েছি। ব্যাংক কর্মকর্তার আন্তরিকতার কারণে আমাদের খুব কম সময়ের মধ্যে ব্যাংকিং সুবিধা পাচ্ছি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী হওয়ায় কৃষি ব্যাংকের সকল কর্মকর্তা কর্মচারীরা দিনরাত করোনা কালিন ঝুঁকি নিয়েও নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে। কার্যত: ব্যাংক শাখাটির শাখা ব্যবস্থাপকের প্রচেষ্টায় কাজের স্বচ্ছতা উল্লেখযোগ্য হারে অর্জিত হয়েছে। সরকারী ও বেসরকারী গ্রাহকরা সেবান মানে সন্তোষ প্রকাশ করেছে। পূরে ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের কিছু অনিয়মকে বর্তমান ব্যবস্থাপক নিয়ম ও স্বচ্ছতা আনতে উদ্যোগ গ্রহণ করেছেন।

শাখা ব্যবস্থাপক মোঃ জাহিদুল ইসলাম জানান, আমার এ ব্যাংক শাখায় সব মিলিয়ে ১৫ হাজার গ্রহক রয়েছে। মহামারি করোনা কালিন সময় মার্চ/২০২০ইং হতে বিরতিহীন ভাবে আমরা সেবা দিয়ে চলছি। তিনি আরোও জানান, করোনা কালিন সময়ে উপজেলার অন্যান্য ব্যাংকগুলো সাপ্তাহে ২/৩ দিন চললেও কৃষি ব্যাংক শাখা করোনা পূর্ব সময়ের মতো পুরোপুরি সেবায় নিয়োজিত আছে।

বিভিন্ন ভাতাসহ সব মিলে ৮/১০ ধরণের সরকারী ভাতা প্রদান করা হয়ে থাকে। প্রতিদিন প্রায় এক থেকে দেড়শতাধীক অনিয়মিত গ্রাহকরাও সেবা নিচ্ছে।

কাজের পরিধি অনেক বেড়েছে তাই গ্রাহক তুলনায় জনবল সংকট অপ্রতুল । সেবার মানকে আরোও ভালো করার জন্য অন্তত ৪/৫ জন লোকবল বৃদ্ধি করা দরকার মনে করছে সংশ্লিষ্টরা । ১৮টি প্রতিষ্ঠানে প্রায় ৪৫ লাখ টাকার ঋন ৪% সুদে বিতরন করা হয়েছে। ১৩৭ জন কৃষকের মধ্যে ৮০ লাখ টাকা ফসলি ঋন বিতরণ করা হয়েছে।

ব্যাপক বিস্তর কাজ মাত্র ৭ জন কর্মকর্তা ও কর্মচারী সামাল দিচ্ছে। তাই এ শাখায় কিছু সংখ্যক লোকবল বৃদ্ধি করে চলমান সেবার মানকে আরোও গতিশীল করার প্রত্যাশা করছে গ্রাহক ও সংশ্লিষ্টরা।