দোহারে নিরাপদতা খাদ্য শীর্ষক সেমিনার

মাকসুমুল মুকিম :
ঢাকার দোহারে নিরাপদতা খাদ্য শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
২৪ ডিসেম্বর  বৃহস্পতিবার সকালে  দোহার উপজেলা সভাকক্ষে  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
দোহার উপজেলার নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদ নাইম এর সভাপ্রতিত্বে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজনে উপজেলা কমপ্লেক্স এর সভা কক্ষে অনুষ্ঠিত হয়।
এ সময় উক্ত সভায় ভিডিও পর্ব প্রদর্শনী মাধ্যমে খাদ্য সচেতনতা ৫টি উপায় তুলে ধরে খাদ্য দূষণ প্রক্রিয়া আগামি  ২ই ফেব্রুয়ারিতে জাতীয় কনফারেন্স অনুষ্ঠিত হবে তাই ১শত টি উপজলায় পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।
সকল ধরনে খাদ্য ভেজাল বিরোধী কথা উঠে আসে কাচা বাজার মাছ মাংস ডিম দুধ ময়দা চিনি খোলা খাবার বরফ মিষ্টি ফুড সেপ্টি বেকারি মুদি অর্গানিক সার ফলমূল সহ অসাস্থকর পরিবেশ
উক্ত আলোচনা সভায় সিদ্ধান্ত হয় নৈতিক দায়িত্ব ঠিখ রেখে কাজ করা স্কুল পর্যায়ে সচেতন তৈরি, উঠান বৈঠক, প্রশিক্ষণ পরামর্শ, থানা ও ইউনিয়নের মাধ্যমে সচেতন তৈরি ও সঠিক তথ্য তুলে ধরা,কমিটি পূর্নগঠন।
এসময় এ এফ এম ফিরোজ মাহমুদ বলেন,খাদ্য উৎপাদন ক্রয় বিক্রয়ের সময় আমাদের সচেতন ভাবে কাজ করতে হবে,সু-সাস্থ জন্য কোন ধরনের ক্যামিক্যাল ব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখবো,তাই সকলের মধ্যে সচেতনতা তৈরি করা আমরা সকল বিষয়ে সব সময় আপনাদের পাশে আছি।
তিনি আরো বলেন,নিরাপদ ও খাদ্য ভোক্তা আইন সহায়তা নিশ্চিত করার পাশাপাশি সকলকে সচেতন করা তাই আমাদের দেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ ও ২০৩০ লক্ষমাত্রা কে সামনে রেখে এগিয়ে যাচ্ছে।
 দোহার উপজেলায় প্রশাসনের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সুজাহার বেপারী,  দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ জসিম উদ্দিন, প্রাথমিক শিক্ষা অফিসার সৈয়দা পারভিন, নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামিম আহমেদ হান্নান,  মাহমুদ পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন, নারিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন দরানী, দোহার থানার তদন্ত অফিসার মাসুদ, খাদ্য কর্মকর্তা, কৃষি অধিদপ্তর, মৎস্য কর্মকর্তা, প্রাণি সম্পদ কর্মকর্তা,  সহ  উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ বিভিন্ন ব্যবসায়ী বৃন্দ।