দোহারে আশ্রয়ন প্রকল্পে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পাচ্ছে গরিব অসহায় পরিবার

মাকসুমুল মুকিম, দোহার প্রতিনিধি :

মুজিব শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে কার্যক্রম চলমান। দোহার উপজেলার ১৯৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে ২ শতক জমি এবং ০১ টি ঘর। একই সাথে মাননীয় সাংসদ জনাব সালমান এফ রহমান ব্যক্তিগত ভাবে ৪০ জনকে ঘর উপহার দেন। এই নিয়ে দোহারে মোট ২৪০ টি ঘরের কাজ চলমান। মাননীয় প্রধানমন্ত্রী কে ধন্যবাদ জ্ঞাপন করেছেন দোহারবাসী।

আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার’ এ শ্লোগানকে সামনে রেখে
আগামী ২৩ জানুয়ারি আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স এর মাধ্যমে গৃহহীনদের মাঝে হস্তান্তর করার কথা রয়েছে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রতি পরিবার আশ্রয়ণ প্রকল্পে দুই শতক জমিসহ সেমি পাকাঘর পাবে। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুইটি কক্ষের আবাসন। আরও থাকছে একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা।

ইউপি চেয়ারম্যানরা ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তালিকা পাঠান সংশি¬ষ্ট দপ্তরে। সেসব তথ্য উপজেলা ভূমি অফিস থেকে জমি-বাড়ি নেই এমন পরিবারের তালিকা যাচাই-বাছাই করে পাঠানো হয় সংশি¬ষ্ট মন্ত্রণালয়ে। গৃহহীনদের তালিকা চুড়ান্ত করা হয়েছে। ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সেজন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছেন।

ইতমধ্যে ঘরগুলি নির্মাণকাজ প্রায় শেষ পর্য়ায়ে।

ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে এই কার্যক্রম। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই পাবেন এ ঘরগুলো। এর ফলে পরিবারগুলো পাবে সামাজিক মর্যাদা ও নতুন ঠিকানা। ঘর বরাদ্দে কোন ধরনের অনৈতিক সুযোগ-সুবিধা না নিতে পারে সে জন্য সঠিকভাবে তদারকি করা হচ্ছে। পাশাপাশি নির্মাণাধীন ঘরের কাজের মান শতভাগ ঠিক রাখতে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে।