ফরিদগঞ্জে অনুমতিছাড়া সরকারি গাছ কাটার অভিযোগ

ফরিদগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতাঃ
চাঁদপুরের ফরিদগঞ্জে শনিবার সড়কের পাশ থেকে অনুমতি বিহিন গাছ কেটে নেয়ার অভিযোগ উঠেছে। আইলের রাস্তা- রামপুর সড়কের নলডুগী মিজি বাড়ি সংলগ্ন রাস্তার পূর্ব পাশ থেকে অনুমতি বিহিত সরকারী ৩টি রেইন ট্রী ও ১টি মেহগনী গাছ কেটে নেয় জনৈক আবুল বাসার নামের এক ব্যক্তি।

তথ্য সূত্রে জানাযায়, ৯ মার্চ /২১ইং আবুল বাসার ব্যক্তি মালিনা দাবী করে গাছ কর্তণে আবেদ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে। আবেদনের প্রেক্ষিতে নির্বাহী কর্মকর্তা উপজেলা বন কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিলে , বন কর্মকর্তা গোপনে মোটা অংকের টাকার বিনিময়ে দায়সারা একটি স্টিমেট তৈরি করে ১২ হাজার ২ শত ৬৭টি টাকা ব্যাংকে চালান ফরমের মাধ্যমে জমা দিয়ে অনুমতি ছাড়াই গাছ কেটে নিয়ে চলছে।

এ বিষয়ে আবুল বাসারেরর ছেলে র‌্যাবে কর্মরত জয়নাল আবেদিন রুবেল জানান, আপনারা গাছ কর্তণে যে ভাবে বাধাঁ দিচ্ছেন, আমি হলে হলে এটাই করতাম। কারণ গাছ কর্তণে প্রশাসন এখনও অনুমতি দেয়নি। বলা চলে প্রক্রিয়াধীন রয়েছে। তবে বিষয়টি সমজতার জন্য তিনি নিজেই উঠেপড়ে লেগেছেন।

গাছ কর্তণ কালীন গ্রাম পুলিশ ছলেমান জানান, গাছ টেন্ডার নিয়েছে হোসেন মিয়া আর বিক্রি করেছে আবুল বাসারের নিকট। আপনি কি করছেন, জবাবে জানান দায়িত্ব পালন করছি। অথার্ৎ গ্রাম পুলিশ পাহারায় সরকারী গাছ অনুমতি বিহিন কর্তণ চলছে।

এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা মো: কাউছার মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, আপনারা চুপচাপ তেলের পঁয়সা নিয়ে আসুন।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আ: হান্নান জানান, আমি এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে গাছ কর্তন বন্ধ করার চেষ্টা করবো।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, বন কর্মকর্তাকে মুঠো ফোনে পাওয়া যায়নি। তবে আমি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে এ বিষয়ে খোঁজ নিতে বলছি। অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।