ডেল্টা নিয়ে দারুণ সুখবর দিল অক্সফোর্ডের বিজ্ঞানীরা

নিউজ ডেস্ক, প্রিয় সময় ডটকম

সর্বত্রই দাপট ছড়াচ্ছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। তবে করোনার এই ভারতীয় ধরণ নিয়ে দারুণ সুখবর দিল অক্সফোর্ডের বিজ্ঞানীরা। তারা বলছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দিতে পারে পূর্ণ ডোজ ভ্যাকসিন। খবর বিবিসির।

সম্প্রতি এক পর্যালোচনায় দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা টিকা ডেল্টা প্রতিরোধে কম কার্যকর, তবে ফাইজার-বায়োএনটেক টিকা ডেল্টা থেকে বেশি সুরক্ষা দিতে পারে।

তবে আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার তেমন কার্যকর নয় বলে জানানো হয়েছে। গত শীতে যুক্তরাজ্যের বেশিরভাগ সংক্রমণের জন্য আলফা ভ্যারিয়েন্ট দায়ী ছিল।

এ ব্যাপারে মডার্না ভ্যাকসিনের তথ্য স্পষ্ট করা হয়নি। তবে গবেষকরা মনে করেন, মডার্না ভ্যাকসিনও অন্য ভ্যাকসিনের মতোই সুরক্ষিত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের হোম-ইনফেকশন (বাসায় সংক্রমণ) জরিপে অংশ নেওয়া সাত লাখ ৪৩ হাজার ৫২৬ জন অংশগ্রহণকারীর মধ্যে ২৫ লাখ পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এসব তথ্য জানানো হয়েছে।

দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর সংক্রমণের বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তুলনায় ফাইজার-বায়োটেক ভ্যাকসিনের ২২ শতাংশ বেশি কার্যকর ছিল। সংক্রমণের বিরুদ্ধে ফাইজারের ৯৩ শতাংশ আর অক্সফোর্ডের ৭১ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ ওয়াকার আশ্বস্ত করে বলেন, ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে শঙ্কার কিছু নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া কার্যকারিতার চেয়ে দুটো ভ্যাকসিনই অনেক বেশি কাজ করছে। ডেল্টা প্রতিরোধেও সেগুলো কার্যকর ভূমিকা রাখছে।

বিজ্ঞাপণ

 

তিনি বলেন, যারা এখনও টিকা নেননি তারা ডেল্টা থেকে সুরক্ষিত নয়। কাজেই যুক্তরাজ্যসহ সারা বিশ্বের সমস্ত মানুষকে যত দ্রুত সম্ভব ভ্যাকসিনের আওতায় নিয়ে আসতে হবে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১৯ আগস্ট) করোনায় মারা গেছেন আরও ১০ হাজার ৪৩৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯২ হাজার ৮৮৬ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪৪ লাখ ৪ হাজার ২৬৭ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ কোটি ৫৯ হাজার ৯০৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৮১ লাখ ৯০ হাজার ৭৪৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৮০ লাখ ৭২ হাজার ৬৫৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৪১ হাজার ৩৪৬ জনের।

আক্রান্তের তালিকায় ভারত দ্বিতীয়, ব্রাজিল তৃতীয়, রাশিয়া চতুর্থ, ফ্রান্স পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। বর্তমানে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা পুরো বিশ্বে তাণ্ডব চালাচ্ছে।