গাড়ি উড়বে আকাশে : জিএম মুছা

ছোট্ট বন্ধুরা তোমরা গল্প পড়তে ও গল্প করতে খুবই ভালোবাসো তাইনা বন্ধুরা? আজ আমি তোমাদের একটি তাজ্জব গল্প শোনাবো, যে গল্প শুনলে তোমরা হয়তো বিশ্বাস করতে চাইবে না ,তোমরা হয়তো বলবে একি কোনদিন সম্ভব নাকি? এ পৃথিবীতে মানুষের চেষ্টার অসাধ্য কিছুই নেই, এটা তো আমরা এক বাক্যে সবাই বিশ্বাস করে থাকি? তোমরা নিশ্চয়ই পড়েছো বা শুনেছো? ‘অজানাকে জানা ‘অচেনাকে চেনা’ অজয় কে জয় করা’ এবার নিশ্চয়ই বুঝতে পারছো মানুষের দ্বারা সবকিছুই সম্ভব।

তোমরা জেনে যেমন ভাবনায় পড়বে আবার তেমনি খুশিও হবে, সিএনএন গ্লোবল নিউজ, অতিসম্প্রতি আমাদের একটি নতুন গল্প শুনিয়েছেন। হাইব্রিড গাড়ি নির্মাতা ক্লাইন ভিশন অত্যাধুনিক একটি প্রাইভেটকার তৈরি করেছে, যা রাস্তায় চলবে এবং আকাশে ও উড়বে, কি তাজ্জব ও মজার ঘটনা বলতো একবার বন্ধুরা।

গাড়িটি কিন্তু পরীক্ষামূলক সকল পরীক্ষায় সফল হয়েছে, এরপর গাড়িটির একটি নতুন নামকরণ করা হয়েছে ‘এয়ারকার’ এখানেই গল্পটির শেষ নয়, স্লোভাকিয়ার পরিবহণ সংস্থা ওই গাড়িটিকে আকাশে ওড়বার অনুমতি দিয়েছেন, আমরা কিন্তু গাড়িটিকে উভচর গাড়ি বলতে ও পারি, এয়ার কার নামের হাইব্রিড ওই গাড়ি টি মাত্র তিন মিনিটের ও কম সময়ের মধ্যে এটা গাড়ি থেকে আকাশে ওড়ার বাহনে পরিণত হতে পারবে, শুধুমাত্র একটি বোতামের সাহায্যে মাটি থেকে চলা অবস্থায় গাড়িটি আকাশে উড়তে সক্ষম হবে।

সবচেয়ে মজার বিষয় হলো ওই হাইব্রিড কারটিকে কর্তৃপক্ষের অনুমতি পেতে, পরীক্ষামূলক ভাবে সত্তর ঘন্টা ধরে আকাশে উড়েই তবে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে, অবশ্য ওই সময় ইয়ার কারটি ২০০ বারের ও বেশি টেকঅফ ও ল্যান্ডিং করেছিলো।

তাছাড়া আকাশে ওড়ার জন্য এয়ার কারটির ৩০০ মিটার রানওয়ের প্রয়োজন হবে এবং ১৭০ কিলোমিটার বেগে চলতে পারবে, যেতে পারবে ১০০০কিলোমিটার পর্যন্ত, তবে হাইব্রিড এই বাহনটির চালাতে হলে চালকের অবশ্যই লাইসেন্স থাকতে হবে,এয়ারকারটিতে ১.৬ এল বিএমডব্লিউ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। কারটি যে কোন গ্যাস স্টেশনে বিক্রয় হওয়া জ্বালানিতেই এটি চালানো যাবে, উঠতে পারবে ১৮ হাজার ফুট উচ্ছুতে, অবশ্য উড়ন্ত গাড়ি এটাই প্রথম নয় ২০১৮ সালে নেদারল্যান্ড ভিত্তিক কোম্পানি পিএএল-ভি প্রায় একই রকমের ড্রোনের মতো দেখতে একটি ফ্লাইং ট্র্যাক্সির প্রোপোটাইপ প্রদর্শন করেছিলো- উবার।

যদিও তারা সম্মতি পায়নি ওড়ার। এছাড়াও যুক্তরাষ্ট্রের ট্রাফিউজিয়া প্রতিষ্ঠানটিও উড়ন্ত গাড়ি এয়ারওর্দিনেস সনদ পেয়েছে, তবে আশার বাণী হচ্ছে এক বছরের মধ্যে গল্পের বাহনটি বাণিজ্যিকভাবে তাদের কার্যক্রম শুরু করতে পারবে, সেই পর্যন্ত আমরাও অপেক্ষায় থাকতে পারি কি বলো বন্ধুরা?