প্রেস ক্লাবের ২৮ লাখ টাকা আত্মসাতে মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

গাছা (গাজীপুর) প্রতিনিধি :: ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩৬ পিএম

টঙ্গী প্রেস ক্লাবের প্রায় ২৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগে বৃহস্পতিবার গাজীপুরের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে। আদালত অভিযোগ তদন্তের জন্য গাজীপুরের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলার আরজি সূত্রে জানা যায়, টঙ্গী প্রেস ক্লাবের বিগত ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সভাপতি আলী হায়দার ওরফে এমএ হায়দার সরকার, সাধারণ সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, কোষাধ্যক্ষ হাসান মামুন ও কথিত কো-অপ্ট সহ-সাধারণ সম্পাদক রেজাউল কবির রাজীব যোগসাজশ করে ক্লাবের ২৭ লাখ ৭৮ হাজার ৮০২ টাকা আত্মসাৎ করেন। ক্লাবের সদ্য বিলুপ্ত আহবায়ক কমিটি ও বর্তমান কার্যনির্বাহী কমিটি পর্যায়ক্রমে আয়-ব্যয়ের হিসাব ও প্রেস ক্লাবের প্রয়োজনীয় কাগজপত্র ফেরত চাইলে আসামিরা নানা টালবাহানার আশ্রয় নেন।

এমনকি আসামিদের কমিটি বিলুপ্ত ও মেয়াদ শেষ হওয়ার পরও তারা গোপনে প্রেস ক্লাবের ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে সরকারি অনুদানের ২ লাখ ৮৫ হাজার টাকা আত্মসাৎ করেন।

মামলার বাদী টঙ্গী প্রেস ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরী বলেন, ঐহিত্যবাহী টঙ্গী প্রেস ক্লাবের সুনাম রক্ষার্থে আমরা মামলা করতে বাধ্য হয়েছি। আসামিরা প্রেস ক্লাবের নামে সরকারি অনুদান ১৩ লাখ ৩৫ হাজার টাকাসহ প্রায় ২৮ লাখ টাকা আত্মসাৎ করেছে এবং এখনো টঙ্গী প্রেস ক্লাবের পদ-পদবি ব্যবহার করে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায় থেকে নানা ধরনের সুযোগ-সুবিধা নিচ্ছে। এমনকি আমরা আয়-ব্যয়ের হিসাবসহ সংগঠনের প্রয়োজনীয় কাগজপত্র ফেরত চাইলে আসামিরা দুর্নীতির দায় থেকে রক্ষা পেতে প্রেস ক্লাব জবর-দখলের অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

বাদীপক্ষের আইনজীবী মো. খোরশেদ আলী বলেন, প্রেস ক্লাবের সদস্যরা আসামিদের বিশ্বাস করে নির্বাচিত করেছিলেন। কিন্তু আসামিরা পরস্পর যোগসাজশে নিজেদের ব্যক্তি স্বার্থ হাসিলের জন্য প্রতারণার আশ্রয় নিয়ে বিশ্বাস ভঙ্গ করে সংগঠনের অর্থ আত্মসাৎসহ বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। আদালত দীর্ঘ শুনানি শেষে মামলাটি আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দিয়েছেন।