মাদারীপুরের শিবচরে সরিষার দামে খুশি কৃষকেরা

মাজহারুল ইসলাম (রুবেল), মাদারীপুর প্রতিনিধিঃ

মাদারীপুর শিবচর উপজেলায় চলতি রবিশস্য মৌসুমে সরিষার ফলন ভালো হয়েছে। এ উপজেলায় ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৮০০ টাকা মণ দরে সরিষা বিক্রি হচ্ছে। এ বছর ফলন ও দাম-দুটোই ভালো পাওয়ায় খুব খুশি এলাকার কৃষকেরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ রবিশস্য মৌসুমে উপজেলার একটি পৌরসভাসহ ১৯টি ইউনিয়নে ৩ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এই উপজেলায় উন্নত জাতের উচ্চফলনশীল বারি-১৪, বারি-১৮ ও বিনা-১৮ এবং স্থানীয় মাঘী জাতের সরিষার চাষ করা হয় ।

এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি মৌসুমে এক বিঘা জমিতে সরিষা আবাদে তাঁদের খরচ হয়েছে তিন হাজার থেকে চার হাজার টাকা। তাঁরা ফলন পেয়েছেন বিঘায় ৬ থেকে ৭ মণ। বর্তমানে উপজেলার হাটবাজারে ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৮০০ টাকা মণ দরে সরিষা কেনাবেচা হচ্ছে। এ বছর সরিষার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি উপজেলার কৃষকেরা।

উপজেলার কাদিরপুর এলাকার কৃষক খোকন শামিম হাওলাদার বলেন, তিনি ৫ বিঘা জমিতে মাঘী জাতের সরিষার আবাদ করেছিলেন। বিঘায় ৭ মণ ফলন পেয়েছেন। কাঁচা সরিষা ৩ হাজার ৬শ টাকা মণে বিক্রি করতে পেরে তিনি খুব খুশি।

উপজেলার বন্দরখোলার কৃষক আব্দুল জব্বার ফকির বলেন, তিনি দুই বিঘা জমিতে সরিষার আবাদ করেছিলেন। গতকাল বৃহস্পতিবার তিনি ৩ হাজার ৭শ টাকা মণ দরে সরিষা বিক্রি করেছেন।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার ভালো ফলন হয়েছে। কৃষক ভালো দামও পাচ্ছেন। সরিষা ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। এর মধ্যে দুই হাজার পাঁচ শ’ জন কৃষকের মাঝে সরিষার উফশী জাতের বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়। ভবিষ্যতে কৃষকদের সরিষা চাষে উদ্বুদ্ধ করতে সহযোগিতা করা হবে।