শিবচরে গমের লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হয়েছে কৃষি বিভাগ

মাজহারুল ইসলাম (রুবেল), মাদারীপুর প্রতিনিধি ::

মাদারীপুর শিবচর উপজেলায় চাষিদের আবাদের তালিকা থেকে গম চাষ ক্রমেই হারিয়ে যাচ্ছে। লাভ কম, শ্রমিকসংকট, বৈরী আবহাওয়া ও ভালো মানের বীজের অভাবে কেউ গম চাষে ঝুঁকি নিচ্ছেন না। চাষিরা গমের পরিবর্তে অন্য ফসল চাষে ঝুঁকছেন।

শিবচর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ মৌসুমে ১ হাজার ২৫০ হেক্টর জমিতে গম আবাদ হয়েছিল। ২০১৯-২০ মৌসুমে ১ হাজার ৮০ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছিল। ২০২০-২১ অর্থবছরে ১ হাজার ২৬০ হেক্টরে চাষ হয়েছে। চলতি রবি মৌসুমে শিবচরে গম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ হাজার ৭০০ হেক্টর জমিতে। সেখানে আবাদ হয়েছে ১ হাজার ৫৫০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রা পূরণ করতে ব্যর্থ হয়েছে কৃষি বিভাগ।

উপজেলার বাঁশকান্দি এলাকার গমচাষি সবুজ মাদবর, আ. মতিনসহ অনেকেই জানান, গমের বাজার ভালো থাকায় চাষিরা লাভবান হবেন। গমের বর্তমান বাজার দর ১ হাজার টাকারও বেশি, তাই বিঘাপ্রতি প্রায় ১০ হাজার টাকার গম বিক্রি করতে পারবেন।

শিবচর উপজেলা কৃষি অফিসার অনুপম রায় বলেন, আমরা চাষিদের গম চাষের জন্য সব সময় উৎসাহিত করে যাচ্ছি। কিন্তু ইঁদুরের উপদ্রব ও গমের চেয়ে অন্য ফসলে লাভ বেশি হওয়ায় কৃষকেরা গম চাষ থেকে সরে আসছেন। ফলে ক্রমান্বয়ে কমতে শুরু করেছে গম চাষ। তবে গমের আবাদ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।