“আওয়ামী লীগ কথা দিয়ে কথা রাখে”- তথ্য মন্ত্রী হাসান মাহমুদ

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি :

“আওয়ামী লীগ কথা দিয়ে কথা রাখে, অতীতে আপনাদের পাসে ছিলো, বর্তমানে আছে ভবিষ্যতেও আপনাদের পাসে থাকবে। বিএনপি অতিথি পাখি হয়ে আসবে আপনাদের মাঝে।” বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির আয়োজনে পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের করতোয়া নদের আউলিয়ার ঘাটে নৌকাডুবিতে মৃত ও ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপির পক্ষ থেকে ত্রাণ সামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।

তিনি আরও বলেন, “বোদা আউলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় সারাদেশ স্তব্ধ হয়ে পরেছে। প্রধানমন্ত্রী বিদেশে থেকেও সার্বক্ষণিক খোঁজখবর নিয়ে চলেছেন। তিনি আমাদের এখানে পাঠিয়েছেন আপনাদের পাসে থাকার জন্য। এবং আপনাদের দুঃখের সাথি হয়ে প্রধান মন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগ এর পক্ষ থেকে আপনাদের জন্য মাথাপিচু ৫০ হাজার টাকা পাঠিয়েছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বাড়ি ঠাকুরগাঁও জেলায়। প্রতিবেশী জেলা পঞ্চগড়ে এমন মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত তিনি এখানে আসেননি। এখন আমরা এসেছি, কাল হয়তো তিনি আসবেন। বিএনপি মূলত শীতকালীন অতিথি পাখির মতো, তারা নির্বাচনের সময় আসবেন, আর নির্বাচনের পর আর জনগণের পাশে দেখা যায় না।”

২ অক্টোবর (রবিবার) বিকেলে মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজ কল্লাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দীর সভাপতিত্বে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।

এসময় রেলপথ মন্ত্রী এড নূরুল ইসলাম সুজন এমপি, কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির সহ সভাপতি সুকুমার চৌধুরী, বোদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এড. ওয়াহিদুজ্জামান সুজা, মারেয়া বামহাট ইউপি চেয়ারম্যান আবু আনসার মো. রেজাউল করিম শামীম প্রমুখ বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী এড নূরুল ইসলাম সুজন এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, পঞ্চগড় জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট।

অনুষ্ঠানের শুরুতে করতোয়া নদীর আউলিয়ার ঘাটে নৌকাডুবিতে মৃতদের সরেনে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাইমুজ্জামান মুক্তা, বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ফারুক আলম টবি, উপজেলা ভাইস চেয়ারম্যান মোকলেছুর রহমান জিল্লু, পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, আটোয়ারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. তৌহিদুল ইসলাম, দেবীগঞ্জ উপজেলা আওয়ামী সভাপতি মো. গিয়াসউদ্দীন চৌধুরী, সা. সম্পাদক আবুল হাসনাত চৌধুরী জর্জ, কেন্দ্রীয় কৃষক লীগের সহসভাপতি আব্দুল লতিফ তারিন, কেন্দ্রীয় যুবলীগের সদস্য কৌশিক নাহিয়ান নবিদসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, নৌকাডুবিতে মারা যাওয়া পরিবারের সদস্যবৃন্দসহ সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন।

এসময় রেলপথ মন্ত্রী এড. নূরুল ইসলাম সুজন বলেন, ‘পঞ্চগড় ও দেশের ইতিহাসে নৌকাডুবিতে এত মানুষ মারা যাওয়ার ঘটনা এটিওই প্রথম। এ শোক কখনো সহ্য করার মতো না। তারপরও আমরা আপনাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। ঘটনার দিন আমরা ২০ হাজার টাকা ও পরে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে দিয়েছি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে নগদ ৫০ হাজার টাকা ও রেড ক্রিসেন্টের পক্ষ থেকে ৫ হাজার করে টাকা দেওয়া হল। সেই সঙ্গে দুর্যোগের সময় আমরা যে খাবারটা দেই সেটা দুই বস্তা করে দেওয়া হলো। আমরা সব সময় আপনাদের পাশে আছি। আর খুব শিগগিরই আউলিয়া ঘাট থেকে বদেশ্বরী ঘাটে যাওয়ার জন্য সেতুর কাজ শুরু হবে। একনেকে এটি পাশ হয়েছে। আগামী ডিসেম্বর-জানুয়ারীতে সেতু নির্মাণে কাজ শুরু হবে। এখনো ৩ জন নিখোঁজ রয়েছে। ইউনিয়ন পরিষদ ও স্থানিয়রা নদীতে উদ্ধার কাজ চালাবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২টি ইউনিটের ৭০ জন কর্মী উদ্ধার কাজে চালিয়ে আসছিল। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীর আর উদ্ধার কাজ চালাবে না।”

গত ২৫ সেপ্টেম্বর (রবিবার) দুপুরে আউলিয়ার ঘাটে নৌকা ডুবির ঘাটনায় এখন পর্যন্ত ৬৯ জনের মরদেহ উদ্ধার হয়েছে। ৩ জন নিখোঁজ রয়েছে। মৃত ৬৯ জনের মধ্যে পঞ্চগড়ের বোদা উপজেলার ৪৫ জন, দেবীগঞ্জের ১৮ জন, আটোয়ারীর ২ জন, ঠাকুরগাঁওয়ের ৩ জন ও পঞ্চগড় সদরের একজন রয়েছেন। মৃত ৬৯ জনের মধ্যে নারী ৩০ জন, পুরুষ ১৮ জন এবং শিশু ২১ জন।

নিখোঁজ ৩ জন হলেন ভুপেন (বানিয়া) (৪০) পিতা- মদন, ছত্র শিকারপুর, হাতিডুবা, সুরেন (৬৫) পিতা- খগেন্দ্র নাথ বর্মন, গ্রাম- সাকোয়া, ডাঙ্গাপাড়া। জয়া রাণী (৪) পিতা- ধীরেন্দ্র নাথ, গ্রাম – ঘাটিয়ার পড়া, পঞ্চগড়।